উদ্যোক্তা তৈরিতে আন্তর্জাতিক স্বীকৃতি পেল ডিআইএমএফএফ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:২৪ এএম, ২১ জুন ২০২১ | আপডেট: ১০:২৬ এএম, ২১ জুন ২০২১

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ আয়োজিত ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ)’ ডব্লিউইউআরআই-এর উদ্যোক্তা চেতনা বিভাগে ২৮তম স্থান অর্জন করেছে।

ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

ডব্লিউইউআরআই বিশ্ববিদ্যালয়গুলোর উদ্ভাবনী কর্মসূচির মূল্যায়ন এবং সমাজের প্রকৃত মূল্যবোধ তৈরি ও ভবিষ্যতের কর্মসংস্থান সুযোগ দেওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতাকে পরিমাপের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

ইউল্যাব ‘সংকট ব্যবস্থাপনাতে’ ২৭তম, ‘উদ্যোক্তা চেতনায়’ ২৮তম ও ‘নৈতিক মান’ বিভাগে ৩৯তম স্থান করে নিয়েছে। ইউল্যাব একমাত্র বাংলাদেশি বিশ্ববিদ্যালয় হিসেবে এই বছর শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করেছে।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হেনিলো সবাইকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘এটি ডব্লিউইউআরআই থেকে ডিআইএমএফএফ এর জন্য উপহারের মতো, যা ভবিষ্যতে ডিআইএমএফএফ-কে আরও নতুন নতুন উদ্যোগ গ্রহণে সহযোগিতা করবে।’

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ও ডিআইএমএফএফ উপদেষ্টা মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন, ‘আমি খুবই আনন্দিত, ডিআইএমএফএফ এর ইতিহাসে এটা সবচেয়ে বড় কৃতিত্ব এবং এই স্বীকৃতির পিছনে শিক্ষার্থীদের নিরলস পরিশ্রম রয়েছে।’

ইন্ডিপেন্ডেন্ট, কম্পিটিশন ও ওয়ান মিনিট- এই তিনটি ক্যাটাগরি নিয়ে শুরু হয়েছে ডিআইএমএফএফ-এর চলচ্চিত্র জমা কার্যক্রম।

‘ইন্ডিপেন্ডেন্ট’ বিভাগের জন্য যে কেউ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে চলচ্চিত্র জমা দিতে পারবেন, যার সেরা চলচ্চিত্রটি পাবে ‘ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ ক্যাটাগরি। ‘কম্পিটিশন’ বিভাগের জন্য শুধু বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চলচ্চিত্র জমা দিতে পারবেন; এই বিভাগ থেকে সেরা চলচ্চিত্রটি পাবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘ওয়ান মিনিট’ বিভাগের জন্য চলচ্চিত্র জমা দিতে পারবেন এবং এই বিভাগের সেরা চলচ্চিত্রটি পাবে ‘ইউল্যাব ইয়াং ফিল্মমেকার অ্যাওয়ার্ড’।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) ২০১৫ সালে যাত্রা শুরু করে। নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ-এই স্লোগানকে সঙ্গী করে মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে প্রতিবছর আয়োজন করা হচ্ছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব।

আগামী ২৩শে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে চলচ্চিত্র জমা দেওয়া যাবে। নির্বাচিত চলচ্চিত্রগুলো নিয়ে উৎসবের উদ্বোধনী এবং সমাপনী উৎসব ২৫ ও ২৬ ফেব্রুয়ারি, ২০২২ এ অনুষ্ঠিত হবে। আরও তথ্যের জন্য,ভিজিট করতে পারেন: www.dimff.net

জেএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]