শাবিপ্রবিতে ১৪৯ কোটির বাজেট, গবেষণায় বরাদ্দ ৬ কোটি টাকা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১২ জুলাই ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। এবারের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ছয় কোটি টাকা, যা মোট বাজেটের চার শতাংশ।

এছাড়া বাজেটে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সর্বোচ্চ ৯২ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ৬১ দশমিক ৭৮ শতাংশ।

সোমবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, ২০২১-২২ অর্থবছরের মোট ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেটের মধ্যে আবর্তক অনুদান বাবদ বেতন-ভাতায় ৯২ কোটি ৬০ লাখ টাকা, পেনশন খাতে তিন কোটি ৫২ লাখ টাকা, পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৪ কোটি ৬০ লাখ টাকা, গবেষণা খাতে ছয় কোটি টাকা ও অন্যান্য অনুদান খাতে ৯১ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

এছাড়া যন্ত্রপাতি খাতে আট কোটি ৪১ লাখ টাকা, যানবাহন খাতে এক কোটি ৭৯ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে এক কোটি ৫৫ লাখ টাকা ও অন্যান্য মূলধন অনুদান খাতে ৫১ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

তবে বিগত বছরগুলোর চেয়ে এবার বাজেটের আকার কমেছে। গত অর্থবছরে বাজেট ছিল ১৫১ কোটি ৩৩ লাখ টাকা, যা এবার কমে দাঁড়িয়েছে ১৪৯ কোটি ৮৯ লাখ টাকায়। অর্থাৎ গত বছরের তুলনায় এবার বাজেট কমেছে ১ কোটি ৪৪ লাখ টাকা।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেন, ‘এবারের বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে গুরুত্ব দেয়া হয়েছে। অন্যান্য বছরের তুলনায় গবেষণায় বাজেট বাড়ানো হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতাসহ সার্বিক দিক থেকে শাবিপ্রবি অনন্য অবস্থানে রয়েছে। ইউজিসি থেকে যখন যা চেয়েছি তাই পেয়েছি। প্রয়োজনে আরও বেশি বরাদ্দ নিয়ে আসবো।'

মোয়াজ্জেম আফরান/এসএমএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]