রাবিতে চলছে দুই দিনব্যাপী জাতীয় জীববিজ্ঞান উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২৬ জুলাই ২০২১

‘জীবনের আমন্ত্রণে এসো মিলি প্রাণের উৎসবে’ শ্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় উৎসবের আয়োজক প্রতিষ্ঠান রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।

সোমবার (২৬ জুলাই) উৎসবের প্রথম দিন বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। বেলা ১১ টায় শুরু হওয়া ‘প্রয়োজন নয়, উন্নয়নই বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী’ প্রতিপাদ্যে ফাইনালে মুখোমুখি হয় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুটি দল।

বিতর্কে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক নোমান সুমন। বিচারক হিসেবে ছিলেন রাবি রসায়ন বিভাগের অধ্যাপক ড. তারিকুল হাসান, সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি জহুরুল ইসলাম মুন, ঢাবির সার্জেন্ট জহুরুল হক হল ডিবেট সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক শেখ মুহম্মদ আরমান।

jagonews24

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি ইশতেহার আলী বলেন, ‘উৎসবের দ্বিতীয় দিন ২৭ জুলাই (মঙ্গলবার) দুপুর ২টা থেকে শুরু হবে বায়োলজি অলিম্পিয়াড। অনুষ্ঠান উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুলতান উল ইসলাম। প্রধান অতিথি থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিজ্ঞান লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহা পরিচালক মুনীর চৌধুরী।

এছাড়া পপুলার সায়েন্স টক অংশে প্রধান আলোচক হিসেবে থাকবেন স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট অ্যান্ড বায়োলজি বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান।

সালমান শাকিল/আরএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]