জাতীয় চারুকলা প্রদর্শনীতে খুবি শিক্ষার্থীর ‘সমুদ্রের ঢেউয়ের সুর

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক খুবি
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৭ জুলাই ২০২১

শিল্পকলা একাডেমি আয়োজিত ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থী রূপক কুমার সাহার চিত্রকর্ম ‘সমুদ্রের ঢেউয়ের সুর’ প্রদর্শিত হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য ডিসিপ্লিনের মাস্টার্সে অধ্যয়নরত।

শিল্পকর্মের বর্ণনা দিয়ে রূপক সাহা বলেন, “শৈশবে ঠাকুর ঘরে মা আমাকে একদিন শঙ্খ হাতে দিয়ে বলেছিলেন, ‘শঙ্খের ভেতরের অংশটা কানের কাছে নিলে তুমি সমুদ্রের শব্দ শুনতে পারবে’। সেই থেকে সমুদ্রের শব্দের প্রতি আমার একটা দুর্বলতা কাজ করে। ২০১৮ সালে শিক্ষা সফরে গিয়ে আমি সেই শব্দটা অনুভব করি। সমুদ্রের ঢেউ আছড়ে পড়ার সময় একটা সুর সৃষ্টি করছে, এগুলো ঘুরপাক খাচ্ছে। আবার যখন আরেকটি ঢেউ আসছে, তখন আগের সুরটি শূন্যে মিলে যাচ্ছে। আমি আমার এই পুরো অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সৃষ্টি করেছি আমার এই শিল্পকর্ম ‘সমুদ্রের ঢেউয়ের সুর’।”

শিল্পকর্মটির ডিজাইনের ব্যাপারে তিনি বলেন, ‘আমি এটি তৈরিতে সাদা, আকাশি ও নীল তিনটি রঙ ব্যবহার করেছি। তাতে কাঠের মাধ্যমে ঢেউয়ের একটা বিমূর্ত আকার আনার চেষ্টা করেছি। এর সঙ্গে এক প্রকার আঠা ব্যবহারে সমুদ্রের ঢেউয়ের ফলে সৃষ্ট ফেনা বোঝাচ্ছে। কাঠের আকারের ওপর দণ্ডায়মান প্রতীকগুলো সুরের বারংবার আবর্তন এবং ওপরে ঝোলানো সুরের প্রতীকগুলো দিয়ে সেই সুরের শূন্যে মিলে যাওয়ার বিষয়টি উপস্থাপন করার চেষ্টা করেছি।’

গত ২৯ জুন রাজধানীর শিল্পকলা একাডেমি আয়োজিত ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীর উদ্ধোধন করা হয়। এই প্রদর্শনী চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় এবার ভার্চুয়ালি এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

জান্নাতুল ফেরদৌস মীম/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]