শিক্ষার্থীদের বরণ করতে প্রস্তুত ঢাকা কলেজ

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ০১:০১ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২১

করোনা সংক্রমণের কারণে দেড় বছর ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলছে সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন পর সশরীরে ক্লাসে উপস্থিত হবে শিক্ষার্থীরা। তাই ক্লাস শুরু করতে প্রস্তুতি চলছে স্কুল-কলেজগুলোতে।

রাজধানীর ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ঢাকা কলেজেও তার ব্যতিক্রম নয়। সরেজমিনে ঢাকা কলেজ ক্যাম্পাস ঘুরে দেখা যায় এরই মধ্যে প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষ, ল্যাব পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে। পাশাপাশি বিভিন্ন সড়ক, চত্বর, খেলার মাঠ, টেনিস গ্রাউন্ড, ড্রেনসহ ক্যাম্পাসের অন্যান্য স্থানগুলোতেও চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম।

কলেজ প্রশাসন জানায়, স্বাস্থ্যবিধি এবং স্বাস্থ্য সুরক্ষা মেনে সরকারি নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সম্পূর্ণ প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে কীভাবে শ্রেণিকক্ষে ক্লাস-পরীক্ষাসহ সার্বিক একাডেমিক কার্যক্রম পরিচালনা করা যায় সেজন্য একাডেমিক কাউন্সিলে এরই মধ্যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ঢাকা কলেজ প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থী এবং অভিভাবক দের সঙ্গে অনলাইনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত ৮ সেপ্টেম্বর থেকে পূর্বপ্রস্তুতি হিসেবে শিক্ষকরা কলেজে আসা শুরু করেছেন।

jagonews24

এছাড়া প্রত্যেক শিক্ষার্থীকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করা, থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা মাপা এসব কলেজের প্রধান ফটকেই নিশ্চিত করবে প্রশাসন।

সার্বিক প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার জাগো নিউজকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সরকারের নির্দেশনা অনুযায়ী সব ধরনের প্রস্তুতি নিচ্ছি। আগে যেখানে প্রতি ক্লাসে ১৫০ জন শিক্ষার্থী ছিল এখন সেখানে ৫০ জন শিক্ষার্থী বসে ক্লাস করবে। একদাশ শ্রেণিতে ৮টি শাখার বিপরীতে ২৪টি এবং দ্বাদশেও ৮টি শাখার বিপরীতে ২৪টি শাখা করা হয়েছে যাতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নেওয়া সম্ভব হয়।

শারীরিক জটিলতার কারণে দুই একজন ছাড়া সব শিক্ষক, কর্মচারী করোনা টিকার আওতায় এসেছে বলেও জানান অধ্যক্ষ।

নাহিদ হাসান/এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]