‘শিক্ষার্থীদের ডিজিটাল করতে ভূমিকা রাখতে হবে শিক্ষকদের’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

বর্তমান আধুনিক প্রযুক্তি ব্যবস্থায় শিক্ষার্থী ও তরুণদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে শিক্ষকদেরই এগিয়ে আসতে হবে। রাজশাহীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে ডিজিটাল শিক্ষা বিষয়ক কর্মশালায় এমন মন্তব্য করেছেন বক্তারা।

জানা যায়, বাংলাদেশের তরুণ প্রজন্মকে দায়িত্বশীল ডিজিটাল সিটিজেন হতে সহায়তা করা এবং তাঁদের মাঝে গঠনমূলক ভাবে স্বাধীন মত প্রকাশের চেতনা গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে ‘ফস্টার রেসপনসিবল ডিজিটাল সিটিজেনশিপ টু প্রমোট ফ্রিডম অব এক্সপ্রেশন ইন বাংলাদেশ।’ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে ডিনেট এবং ফ্রেডরিক নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের অংশ হিসেবে বুধবার (১৫ সেপ্টেম্বর) রাজশাহীতে শিক্ষকদের সঙ্গে ডিজিটাল সিটিজেনশিপ শিক্ষা নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালায় অংশ নেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ২২ জন দক্ষ শিক্ষক।

কর্মশালাটি পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রবিউল ইসলাম এবং মাছরাঙা টেলিভিশনের স্টাফ রিপোর্টার গোলাম রাব্বানী। কর্মশালায় উদ্বোধনী বক্তব্য রাখেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দেক। কর্মশালায় সঞ্চালকের ভূমিকা পালন করেন ডিনেটের পক্ষ থেকে আসিফ আহমেদ তন্ময়।

jagonews24

কর্মশালাতে শিক্ষার্থীদের ইন্টারনেট সচেতনতা, ইন্টারনেটে সুরক্ষা, দায়িত্বশীলতার সঙ্গে স্বাধীন মতপ্রকাশ, ডিজিটাল আইন, ডিজিটাল অপরাধ, অনলাইনে ব্যক্তি পরিচয়, মিথ্যাচার ও ভুল খবর প্রচার এবং এ সংক্রান্ত আরও অনেক বিষয়ে আলোচনা করা হয়। সবশেষে শিক্ষকরা এই উদ্যোগকে সফল করতে ও সমাজের প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল সিটিজেন শিক্ষার বিষয়ে সচেতনতা বাড়াতে অঙ্গীকার করেন।

অধ্যাপক ড. আশিক মোসাদ্দেক বলেন, প্রকল্পের অংশ হিসেবে ডিনেট, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়সহ ঢাকা ও রাজশাহী জেলার পাঁচটি বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল সিটিজেনশিপ শিক্ষা বিষয়ক লার্নিং ও পিয়ার লার্নিং-এর ব্যবস্থা করেছে। শিক্ষার্থীদের সঙ্গে নিয়মিতভাবে এই কার্যক্রম চলবে আগামী কয়েক মাস। এসব কার্যক্রমের সঙ্গেই চলবে ডিজিটাল সিটিজেনশিপ চ্যালেঞ্জ-২০২২। শিক্ষার্থীরা প্রকল্পের ওয়েবসাইট https://www.digitalcitizenbd.com নিবন্ধন করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

তিনি আরও জানান, এই প্রতিযোগিতায় অংশ নিয়ে শিক্ষার্থীরা জিতে নিতে পারবেন আকর্ষণীয় বিভিন্ন পুরস্কার। এই শিক্ষার্থী বান্ধব উদ্যোগগুলো থেকে শিক্ষার্থীরা ডিজিটাল সিটিজেনশিপ ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে বিভিন্ন শিক্ষণীয় বিষয় জানতে পারবেন এবং একটি গঠনমূলক আলোচনার মাধ্যমে বিশ্লেষণধর্মী চিন্তা চর্চার পদ্ধতি সম্পর্কে জানবেন। যা তাঁদের ডিজিটাল দুনিয়ায় বিচরণের ক্ষেত্রে আচরণগত পরিবর্তন এনে একজন গর্বিত ডিজিটাল নাগরিকে পরিণত হতে সহায়তা করবে।

সালমান শাকিল/ এফআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]