ভর্তি পরীক্ষার আগে খুলছে না রাবির হল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আগে আপাতত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল খুলছে না। রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এ কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করে হল খুলে দেওয়ার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু শিক্ষার্থীরা হল-ক্যাম্পাস খুলে দেওয়ার জন্য যতটা আগ্রহ দেখাচ্ছে টিকা নেওয়ায় ব্যাপারে তেমনটা করছে না। সরকার যেহেতু আমাদের একটা তারিখ নির্ধারণ করে দিয়েছে সেটার আগে শিক্ষার্থীরা টিকার জন্য নিবন্ধন করুক। আমরা জানতে পেরেছি, ৫০ শতাংশের মতো শিক্ষার্থী টিকা নিয়েছে। ৭০-৮০ শতাংশ শিক্ষার্থীর টিকা না নেওয়া হলে আমরা হল- ক্যাম্পাস খুলতে পারছি না।

কবে নাগাদ হল-ক্যাম্পাস খুলে দেওয়া হবে জানতে চাইলে রাবি উপাচার্য বলেন, ৩০ সেপ্টেম্বর আমাদের একাডেমিক কাউন্সিলের মিটিং আছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার উপ-কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৪ থেকে ৬ অক্টোবর রাবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে হল খোলা নিয়ে এখনও সিদ্ধান্ত না হওয়ায় এ সময় বিপুলসংখ্যক ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের থাকা-খাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এদিকে তীব্র আবাসন সংকট ও ভর্তি পরীক্ষা উপলক্ষে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন রাবির সাধারণ শিক্ষার্থীরা। রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে এক সমাবেশ করেন শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে স্মারকলিপি দেন তারা।

সালমান শাকিল/এসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]