৯০ কৃষককে কৃষি উপকরণ দিলো রাবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১:১৫ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

তিন পর্বে তিন জেলার চারটি উপজেলার মোট ৯০ জন কৃষককে কৃষি উপকরণ দিয়ে সহায়তা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে তৃতীয় পর্বে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সুন্দরগঞ্জ, গাইবান্ধা ও খামার বজরা, উলিপুর, কুড়িগ্রামের ৪০ জন প্রান্তিক কৃষকের মাঝে সার ও বীজ দেয়া হয়।

jagonews24

এর আগে প্রথম পর্বে গত ১৭ সেপ্টেম্বর ফরিদপুর জেলার বোয়ালমারী ইউনিয়নের পূর্ব ভাটদী গ্রামের পূর্ব পাড়ার ২০ জন প্রান্তিক কৃষকের মাঝে চারকেজি করে সার বিতরণ করেন শিক্ষার্থীরা। ২১ সেপ্টেম্বর দ্বিতীয় পর্বে কুড়িগ্রামের চিলমারী উপজেলার অন্তর্গত কাঁচকোল বাজারে ৩০ জন প্রান্তিক কৃষকের মাঝে কৃষি পণ্য হিসেবে বিভিন্ন ধরনের সবজি বীজ বিতরণ করা হয়।

জানা যায়, গ্রামীণ অর্থনীতির স্থবিরতা পুনরুজ্জীবিত করতে দরিদ্র ও অসহায় কৃষক সমাজের জন্য ‘কৃষিতে হাসবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ’ প্রতিপাদ্যে নবজাগরণ ফাউন্ডেশন আয়োজন করে ‘টেকসই কৃষি প্রকল্প ২০২১’।

jagonews24

ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শামীমা আফরোজ বলেন, প্রতিনিয়ত নিত্যনতুন কৃষি উপকরণের আবিষ্কার হয়ে থাকে। কিন্তু সেগুলোর সহজলভ্যতার অভাব ও কৃষিপণ্যের দাম বাড়ায় কৃষকের দুর্দশা বৃদ্ধি পায়। এ অবস্থায় দরিদ্র কৃষক সময়োপযোগী কৃষিপণ্যের যোগান দিতে পারে না। নবজাগরণ ফাউন্ডেশন এসব হতদরিদ্র কৃষকের জীবন সংগ্রামে টিকে থাকার লড়াইকে সহজ ও সাফল্যমণ্ডিত করতে তাদের পাশে দাঁড়িয়েছে।

সালমান শাকিল/ এফআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]