বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সাইকেল র‌্যালি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:০৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সাইকেল র‌্যালি করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট নামের দুটি সংগঠন।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। তার আগে ‘নিরাপদ ভ্রমণ করুন; স্বাস্থ্যবিধি মেনে চলুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের সভাপতি আমিনুল ইসলাম।

র‍্যালি পূর্ববর্তী সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি আবু নাসের খান বলেন, সাইকেল হলো নিরাপদে ভ্রমণের অন্যতম একটি মাধ্যম। সাইকেল চালিয়ে একটা মানুষ শুধু সাইকেলই চালাচ্ছেন না, তিনি পরিবেশ আন্দোলনেও ভূমিকা রাখছেন। সাইকেল নিজের স্বাস্থ্য ও পরিবেশের জন্য অতি গুরুত্বপূর্ণ। আমাদের ঘনবসতিপূর্ণ দেশের পরিবেশ বাঁচাতে সাইকেলের তুলনায় নিরাপদ কোনো যানবাহন নেই।

jagonews24

তিনি আরও বলেন, আমরা সরকারের কাছে দাবি জানাই, যাতে সরকার রাস্তাগুলোতে সাইকেলের জন্য আলাদা লেন তৈরি করে দেন। একই সঙ্গে আমরা সিটি করপোরেশন ও বিশ্ববিদ্যালয়গুলোকেও অনুরোধ করবো যাতে তারা সাইকেলের প্রচলন ঘটাতে পদক্ষেপ নেয়। কারণ বিশ্ববিদ্যালয়গুলো থেকে এ উদ্যোগ নেওয়া হলে সেটা খুব দ্রুত কার্যকর হবে।

অনুষ্ঠানে মানবাধিকার পরিষদের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন, ট্যুরিস্ট সাইক্লিস্টের সহ-সভাপতি দীদার হোসেন পাটোয়ারী ও আরিফ হোসেনসহ বিভিন্ন এলাকা থেকে আগত সাইক্লিস্টরা উপস্থিত ছিলেন।

এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]