চবিতে গবেষণায় রেকর্ড পরিমাণ বরাদ্দ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ অর্থবছরে মোট ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে গবেষণায় বরাদ্দ দেওয়া হয়েছে পাঁচ কোটি ৫০ লাখ টাকা। যা গত বছরের তুলনায় এক কোটি পাঁচ লাখ টাকা বেশি এবং পূর্বের সব বরাদ্দকে ছাড়িয়ে গেছে।

গত অর্থবছরে গবেষণায় বরাদ্দ ছিল মোট বাজেটের এক দশমিক ২৮ শতাংশ। এবার বেড়ে তা দাঁড়িয়েছে এক দশমিক ৫২ শতাংশ।

এছাড়া বরাবরের মতো এবারও সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও ভাতা খাতে। এই খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৩০ কোটি ৮৫ লাখ টাকা, যা মোট বাজেটের প্রায় ৬৪ শতাংশ।

এবারের ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা বাজেটের বিপরীতে মোট প্রাপ্তি ধরা হয়েছে ৩৫১ কোটি ৮১ লাখ টাকা। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ২০ কোটি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে প্রাপ্তি ৩৩১ কোটি ৮১ লাখ টাকা। ঘাটতি ধরা হয়েছে আট কোটি ৯৮ লাখ টাকা।

jagonews24

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৩৩তম বার্ষিক সিনেট সভায় বাজেট পেশ করেন সিনেট সচিব ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান ও নজরুল ইসলাম চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আমন্ত্রিত অতিথিরা।

রোকনুজ্জামান/এসজে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]