নজরুল ও বঙ্গবন্ধু যে বাংলার কথা বলেছেন, তা এক নয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:০৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, নজরুল যে বাংলার কথা বলেছেন এবং বঙ্গবন্ধু যে বাংলার কথা বলেছেন সেটা এক নয়।

তিনি বলেন, নজরুল অভিন্ন বাংলার কথা বলেছেন। তার মধ্যে পূর্ববঙ্গের কথা কখনো আসেনি। বঙ্গবন্ধু কিন্তু সমসময় পূর্ববঙ্গের কথা বলেছেন। অভিন্ন বাংলার কথা বলেননি।

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্যের সম্মেলন কক্ষে চবি নজরুল গবেষণা কেন্দ্রের আয়োজনে ‘বঙ্গবন্ধু ও নজরুল’ শীর্ষক এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

তিনি বলেন, এটা মনে রাখতে হবে যে বঙ্গবন্ধু মুসলমান রাজনীতি করেছেন। সেদিক থেকে দেখলে সাম্প্রদায়িক রাজনীতি করেছেন। কিন্তু অসাম্প্রদায়িকতায় উত্তীর্ণ হয়েছেন। নজরুল আগাগোড়াই অসাম্প্রদায়িক ধ্যান-ধারণার ছিলেন। কিন্তু অভিন্ন বাংলাকে ভেবেছেন, শ্বাশত বাংলাকে ভেবেছেন। আর বঙ্গবন্ধু শ্বাশত বাংলার পটভূমিতে পূর্ববঙ্গের কথা ভেবেছেন। দুটো আলাদা জিনিস।

এ সময় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে উপস্থিত ছিলেন।

‘নজরুল ও বঙ্গবন্ধু: উক্তি ও উপলব্ধির অভিব্যক্তি’ বিষয়ে প্রবন্ধ পাঠ করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

চবির কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে সেমিনার সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ।

রোকনুজ্জামান/এসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]