গুচ্ছ ভর্তি: শাবিপ্রবি-সিকৃবিতে অংশ নেবেন ১০ হাজার ৭০৫ জন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
প্রকাশিত: ০৮:০৭ পিএম, ১৬ অক্টোবর ২০২১
ফাইল ছবি

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে রোববার (১৭ অক্টোবর)। এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে প্রথমবারের মতো শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। দেশের মোট ২৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরইমধ্যে পরীক্ষা নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) প্রশাসন।

জানা গেছে, ভর্তি পরীক্ষায় মোট দুই লাখ ৩২ হাজার ৪৫৯ পরীক্ষার্থীর মধ্যে শাবিপ্রবি ও সিকৃবি কেন্দ্রে অংশ নেবেন ১০ হাজার ৭০৫ পরীক্ষার্থী। এর মধ্যে ১৭ অক্টোবর শাবিপ্রবি কেন্দ্রে ‘ক’ ইউনিটে ৪ হাজার ৭১০ জন, ২৪ অক্টোবর ‘খ’ ইউনিটে ১ হাজার ৯৬৫ জন এবং ১ নভেম্বর ‘গ’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবেন ৮৬৭ জন। এছাড়া সিকৃবি কেন্দ্রে শুধুমাত্র ‘ক’ ইউনিটে ৩ হাজার ১৬৩ পরীক্ষার্থী অংশ নেবেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক ও শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেন, পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। ভর্তি পরীক্ষায় যেকোনো ধরনের ডিজিটাল জালিয়াতি ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধপরিকর। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা হয়েছে। পরীক্ষার কেন্দ্র ও কেন্দ্রের বাইরে বিভিন্ন টেকনিক্যাল টিম পর্যবেক্ষণে থাকবে।

তিনি আরও বলেন, এ বছর স্বাস্থ্যবিধি মেনে আমাদের বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা শতভাগ সফলতার সঙ্গে সম্পন্ন হয়েছে। ভর্তি পরীক্ষায় যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত।

মোয়াজ্জেম আফরান/ইউএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]