দুই শিক্ষার্থীর কারণে রুয়েটে পুরো অনুষদের পরীক্ষা স্থগিত!

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ২২ অক্টোবর ২০২১

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) দুই শিক্ষার্থীর ফলাফল প্রকাশ সংক্রান্ত জটিলতায় পুরো অনুষদের পরীক্ষা স্থগিত করার অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে। যদিও অনিবার্য কারণ উল্লেখ করা হয়েছে স্থগিত করার নোটিশে। বিভাগগুলোও খোলাসা করতে চাইছে না আসল কারণ। এতে প্রভাব খাটানোর অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ সিরিজের জামিল ও ১৩ সিরিজের সারওয়ার নামের দুই শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করলেও তাদের ফলাফল প্রকাশ করেনি বিভাগ কর্তৃপক্ষ। বিভাগ ও অনুষদ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেও বিষয়টির সুরাহা করতে পারেননি ওই দুই শিক্ষার্থী।

কারণ হিসেবে বিভাগ সংশ্লিষ্টরা বলছেন, পরীক্ষার প্রবেশপত্র পাওয়ার যোগ্যতা না থাকলেও বিভাগটির সাবেক সভাপতি তাদের প্রবেশপত্র দেওয়ার ব্যবস্থা করেন। পরবর্তীতে যোগ্যতা না থাকার বিষয়টি সামনে আসলেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ফলাফল প্রকাশ করা হয়নি। এ ঘটনার জেরে ফলাফল প্রকাশ না হওয়া পর্যন্ত রুয়েটে কোনো পরীক্ষা হতে দেওয়া হবে না বলে হুমকি দেওয়ার অভিযোগ ওই দুই শিক্ষার্থীর বিরুদ্ধে।

ঘটনা সম্পর্কে এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ১৯ অক্টোবর তাদের তৃতীয় বর্ষের জোড় সেমিস্টারের একটি পরীক্ষা হওয়ার কথা ছিল। হঠাৎ পরীক্ষা দিতে না যাওয়ার ব্যাপারে নির্দেশনা আসতে থাকে বিভাগগুলোর শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপে গ্রুপে। কেউ পরীক্ষা দিতে গেলে সমস্যা হতে পারে এমনটাও জানানো হয়। পরে শিক্ষার্থীরা ওইদিনের পরীক্ষা দিতে আসেননি।

এদিকে ফল না আসা শিক্ষার্থী দুজনই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা বলে নিশ্চিত করেছেন একাধিক শিক্ষার্থী ও শিক্ষক। তাই এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগেরও সংশ্লিষ্টতা আছে বলে অভিযোগ করেন বিভাগগুলোর শিক্ষার্থীরা।

পরীক্ষা স্থগিত করায় ছাত্রলীগের সংশ্লিষ্টতার ব্যাপারে জানতে বৃহস্পতিবার (২১ অক্টোবর) থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ইসফাক ইয়াসশির ইপুকে মোবাইল ফোনে কল করে পাওয়া যায়নি। পরে খুদে বার্তা দেওয়া হলেও কোনো সাড়া দেননি তিনি।

এদিকে একযোগে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে না আসায় সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. এন এইচ এম কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে চারটি বিভাগের বিভিন্ন বর্ষের পরীক্ষা স্থগিত করার কথা জানানো হয়।

এর মধ্যে প্রথমে অনুষদের ১৬ সিরিজের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট বিভাগ ও আর্কিটেকচার বিভাগের চলমান পরীক্ষাগুলো (তৃতীয় বর্ষ জোড় সেমিস্টার-২০১৯ ) অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়। পরবর্তীতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৮ সিরিজের চলমান পরীক্ষা ও আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং বিভাগের ১৬ সিরিজের সব পরীক্ষাও স্থগিত করে অনুষদ কর্তৃপক্ষ।

পরীক্ষা স্থগিত করার কারণ সম্পর্কে জানতে চাইলে সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. এন এইচএম কামরুজ্জামান জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে আসছে না এ কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে কী কারণে শিক্ষার্থীরা আসছে না এ ব্যাপারটি জানা নেই।

সালমান শাকিল/এসজে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]