চবির ভর্তি পরীক্ষা কাল, প্রতি আসনে লড়বে ৩৭ ভর্তিচ্ছু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৬ অক্টোবর ২০২১
ফাইল ছবি

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে বুধবার (২৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথমবর্ষের ২০২০-২১ ভর্তি পরীক্ষা।

চার ইউনিট ও দুই উপইউনিটে চার হাজার ৯২৬ আসনের জন্য এবার আবেদন করেছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩ শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় এবার প্রতিটি ইউনিটের পরীক্ষা কয়েক শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি শিফটে অংশ নিবে সর্বোচ্চ ১৭ হাজার শিক্ষার্থী।

জানা গেছে, এবার মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩টি। ‘এ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২১২টি। আবদেন জমা পড়েছে ৬৮ হাজার ১০৬টি। ‘বি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২২১টি। বিপরীতে আবদেন জমা পড়ে ৪২ হাজার ৬৬৭টি।

‘সি’ ইউনিটে আসন সংখ্যা ৪৪১। বিপরীতে আবেদন জমা পড়েছে ১৩ হাজার ৯১৮। ‘ডি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ১৬০টি। আবেদন পড়েছে ৫৪ হাজার ২৪৯। এছাড়াও দুটি উপইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫ আসনের বিপরীতে আবেদন পড়েছে দুই হাজার ২০টি। এছাড়াও ‘ডি১’ উপইউনিটে ৩০ আসনের বিপরীতে জমা পড়েছে দুই হাজার ৯০২ আবেদন।

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা পূর্বের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী)। এতে প্রতি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ মাধ্যমিকের জিপিএ ৪০ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে জিপিএর ৬০ শতাংশ যোগ হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ অক্টোবর। ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে শাটল ট্রেনের নতুন সময়সূচি

ভর্তি পরীক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের থেকে দেয়া হয়েছে ট্রেনের নতুন সময়সূচি। বাড়ানো হয়েছে ট্রেনের সংখ্যা।

ট্রেন বটতলী স্টেশন থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, সোয়া ৮টা, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০, দুপুর ১২টা ও সাড়ে ১২টা এবং বিকেল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে।

ক্যাম্পাস থেকে সকাল ৭টা ৫ মিনিট, ৭টা ৩৫, ৮টা ৪০, ৯টা ২০, ১০টা, দুপুর ১টা, ১টা ৩০, বিকেল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

সব ট্রেনই ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদে থামবে।

ভর্তি পরীক্ষার্থীদের প্রতি নির্দেশনা
পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক না আসা, নিরাপত্তার স্বার্থে সংশ্লিষ্ট সকলকে জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র সঙ্গে রাখা, হলে সার্বক্ষণিক মাস্ক পরিধান, পরীক্ষা শেষে ধাপে ধাপে কেন্দ্র ত্যাগ, দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড অথবা A লেভেলের Statement of Entry এর মূলকপি অবশ্যই সঙ্গে রাখতে হবে।

এছাড়া হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরি যুক্ত ক্যালকুলেটর/সীম, ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলমসহ কোনো কিছুই সঙ্গে রাখা যাবে না।

রোকনুজ্জামান/এএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]