চবিতে পরীক্ষায় বসছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩ ভর্তিচ্ছু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:১৫ এএম, ২৭ অক্টোবর ২০২১
ফাইল ছবি

আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে চার হাজার ৯২৬ আসনের জন্য এবার আবেদন করেছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।

স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় এবার প্রতিটি ইউনিটের পরীক্ষা কয়েকটি শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি শিফটে অংশ নিবে সর্বোচ্চ ১৭ হাজার শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্রমতে, এবার মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩টি। ‘এ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২১২। আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ১০৬টি। ‘বি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২২১টি। বিপরীতে আবদেন জমা পড়ে ৪২ হাজার ৬৬৭টি। ‘সি’ ইউনিটে আসন সংখ্যা ৪৪১টি। বিপরীতে আবেদন জমা পড়েছে ১৩ হাজার ৯১৮টি এবং ‘ডি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ১৬০টি। আসনের বিপরীতে আবেদন ৫৪ হাজার ২৪৯টি। এছাড়াও দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসন। আবেদন পড়েছে দুই হাজার ২০টি। এছাড়াও ‘ডি১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে দুই হাজার ৯০২ টি।

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা পূর্বের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনি)। এতে প্রতি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ মাধ্যমিকের জিপিএ ৪০ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে জিপিএ’র ৬০ শতাংশ যোগ হবে।

পরীক্ষার সময়সূচী
‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ অক্টোবর। ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রোকনুজ্জামান/আরএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]