জাবির ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে কতো নম্বর থাকছে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ১১:৪৭ এএম, ২৮ অক্টোবর ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি এবং মানবণ্টন প্রকাশ করা হয়েছে। আগামী ৭ নভেম্বর শুরু হয়ে ভর্তি পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

চলতি বছরের ভর্তি পরীক্ষার সময় ও মূল পরীক্ষার নম্বর কমানো হয়েছে। এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ৪৫ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১ ধরে ৬০ নম্বরকে আবার ৮০ নম্বরে রূপান্তর করা হবে। এর সঙ্গে জিপিএর ওপর ২০ নম্বর যোগ হয়ে মোট ১০০ নম্বরের ফলাফল তৈরি করা হবে। এর আগে ভর্তিচ্ছুরা ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতেন।

ভর্তি পরীক্ষায় ইউনিটগুলোতে কোন বিষয় থেকে কতো নম্বরের প্রশ্ন হবে এ নিয়ে ভর্তিচ্ছুদের প্রশ্নের শেষ নেই। চলুন জেনে নিই এ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক মানবণ্টন।

এ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ): গণিত ১৬, পদার্থ ১৬, রসায়ন ১৬, বাংলা ৩, ইংরেজি ৩ ও সাধারণ জ্ঞান ৬ নম্বর থাকবে।

বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ): বাংলা ১০, ইংরেজি ১০, গণিত ১০, সাধারণ জ্ঞান ২০ ও বুদ্ধিমত্তা ১০ নম্বর থাকবে।

সি ইউনিট (কলা ও মানবিকী অনুষদ): বাংলা ১৫, ইংরেজি ১৫ এবং বিষয়ভিত্তিক ৩০ নম্বর থাকবে।

সি১ ইউনিট (চারুকলা এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ): বাংলা ১০, ইংরেজি ১০, নাটক ও নাট্যতত্ত্ব ২০ ও চারুকলা ২০ নম্বর থাকবে।

ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ): বাংলা ৩, ইংরেজি ৩, বুদ্ধিমত্তা ৩, উদ্ভিদবিজ্ঞান ১৬, প্রাণিবিদ্যা ১৭ এবং রসায়ন ১৮ নম্বর থাকবে।

ই ইউনিট (ব্যবসায় শিক্ষা অনুষদ): ব্যবসায় শিক্ষা শাখা: বাংলা ১১, ইংরেজি ২৩, গণিত ১১ এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১৫ নম্বর থাকবে।

বিজ্ঞান, মানবিক ও সমমান শাখা: বাংলা ১১, ইংরেজি ২৩, গণিত ১১ এবং সাধারণ জ্ঞান ১৫ নম্বর থাকবে। (গণিত, হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এবং সাধারণ জ্ঞান প্রশ্নপত্রের মাধ্যম হবে বাংলা)।

এফ ইউনিট (আইন অনুষদ): বাংলা ২০, ইংরেজি ২০, জেনারেল নলেজ এন্ড অ্যাপটিটিউড টেস্ট ২০ নম্বর থাকবে।

জি ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ জেইউ): বাংলা ৫, ম্যাথ অ্যান্ড আইকিউ ২০, সমসাময়িক বিষয় ১০ এবং ইংরেজি ২৫ নম্বর থাকবে।

এইচ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি) বাংলা ৫, ইংরেজি ১০, গণিত ৩০, পদার্থবিজ্ঞান ১৫ নম্বর থাকবে।

আই ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট): বাংলা ১১, ইংরেজি ১১, বিশ্বসাহিত্য ৮, সংস্কৃতি, নৃবিজ্ঞান, প্রত্নতত্ত্ব, বাংলাদেশ প্রসঙ্গ, নৃজাতিগোষ্ঠী, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ এবং ইতিহাস-ঐতিহ্য বিষয়ক সাধারণ জ্ঞান ৩০ নম্বর থাকবে।

এ বছর ভর্তিচ্ছুদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিটে ১০ হাজার ২৬৮ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশ নিতে আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

এছাড়া ‘ডি’ ইউনিটে ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিটে ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিটে ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিটে ৬ হাজার ৭১০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

ফারুক হোসেন/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]