রাবিতে সিন্ডিকেট-ডিন-শিক্ষক সমিতির ভোটগ্রহণ চলছে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ১০:১৭ এএম, ২৫ নভেম্বর ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষাপরিষদ, ফিন্যান্স, পরিকল্পনা ও উন্নয়ন কমিটি ও শিক্ষক সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৩টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ছয়টি ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজের ‘হলুদ প্যানেল’ ও বিএনপি-জামায়াতপন্থি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজ সমর্থিত ‘সাদা প্যানেল’ থেকে নির্বাচনে অংশগ্রহণ করছেন। এতে বিশ্ববিদ্যালয়ের এক হাজার ৮০ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

শিক্ষক সমিতির নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রেজিনা লাজ। অন্যদিকে ডিন, সিন্ডিকেটসহ অন্যান্য ক্যাটাগরির নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম।

সিন্ডিকেট নির্বাচনে হলুদ প্যানেলের পক্ষ থেকে প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে ফার্মেসি বিভাগের অধ্যাপক একরামুল ইসলাম, অধ্যাপক ক্যাটাগরিতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মামুনুর রশীদ তালুকদার সবুজ, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে সমাজবিজ্ঞানের মো. শরিফুজ্জামান জোয়ার্দ্দার, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে আইন বিভাগের শিক্ষক সাদিকুল ইসলাম সাগর, প্রভাষক ক্যাটাগরিতে ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের শামসুন নাহার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ফিন্যান্স কমিটিতে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের ড. এম আহসান হাবিব। পরিকল্পনা ও উন্নয়ন কমিটিতে সংগীত বিভাগের ড. অসিত রায় প্রার্থী হয়েছেন।

সাদা প্যানেল থেকে প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে ফোকলোর বিভাগের অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বাবু, অধ্যাপক ক্যাটাগরিতে মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হক, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের মাহবুবুল ইসলাম, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের আমিরুল ইসলাম নির্বাচন করছেন।

এছাড়াও নির্বাচনে ১২টি অনুষদের ডিন হিসেবে উভয় প্যানেলের বিভিন্ন বিভাগের শিক্ষকরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শিক্ষক সমিতির নির্বাচন
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচনে হলুদ প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস এবং সাধারণ সম্পাদক পদে লড়ছেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক জাফর সাদিক।

সাদা প্যানেল থেকে শিক্ষক সমিতির সভাপতি পদে লড়ছেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ছায়েদুর রহমান পান্নু এবং সাধারণ সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক কুদরত-ই-জাহান।

হলুদ প্যানেল থেকে সহ-সভাপতি পদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহা. মাইনুল হোক, কোষাধ্যক্ষ ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএ) অধ্যাপক কামরুজ্জামান, যুগ্ম-সাধারণ সম্পাদক লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক এ এইচ এম কামরুল আহসান এবং নির্বাহী সদস্য পদে বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে, সাদা প্যানেল থেকে সহ-সভাপতি পদে ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক শফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক এস এম কামরুজ্জামান, যুগ্ম সাধারণ সম্পাদক আরবি সাহিত্য বিভাগের অধ্যাপক মতিউর রহমান এবং নির্বাহী সদস্য পদে ১০ জন শিক্ষক প্রার্থী হয়েছেন।

সালমান শাকিল/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]