জাবিতে পাখিমেলা ৭ জানুয়ারি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ৩০ নভেম্বর ২০২১

পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়াতে প্রতি বছরের মতো এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পাখি মেলা অনুষ্ঠিত হবে। আগামী ৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে এ মেলা বসবে। এটি বিশ্ববিদ্যালয়ের ২১তম পাখিমেলা।

মঙ্গলবার (৩০ নভেম্বর) পাখিমেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান এতথ্য নিশ্চিত করেছেন।

Bird-2

তিনি জানান, ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে পাখিমেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ। তবে করোনাভাইরাসের কারণে গতবছর পাখিমেলা হয়নি। তবে এবার হচ্ছে পাখিমেলা।

আগামী ৭ জানুয়ারি সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার উদ্বোধন করা হবে। এরপর দিনব্যাপী মেলার বিভিন্ন আয়োজনের মধ্যে থাকবে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখিবিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিজুয়ালের মাধ্যমে), উপস্থিত সবার অংশগ্রহণে পাখিবিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং সবশেষে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

Bird-2

প্রতি বছরের মতো এবারও শীতে পরিযায়ী পাখি আসতে শুরু করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। গত ১৭ সেপ্টেম্বর থেকে পাখি আসা শুরু হয়েছে। এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি লেক পাখিদের কলরবে মুখর হয়ে উঠেছে।

এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]