চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ছাত্রদের গড়ে তুলতে হবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

একুশ শতকের চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের উপযুক্ত করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে বুধবার (১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, পূর্ব বাংলায় একটি শিক্ষিত, মধ্যবিত্ত ও বুদ্ধিবৃত্তিক শ্রেণির বিকাশ ঘটিয়ে একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা হয় ১৯৭১ সালে। সেই রাষ্ট্রের সমাজ, অথনীতি ও সংস্কৃতির বিবর্তন ও উন্নয়নে অব্যাহতভাবে যদি কোনো একক প্রতিষ্ঠান অনন্য সাধারণ ভূমিকা ও অবদান রেখে থাকে, তা নিঃসন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়। এটি বিশ্বে বিরল। আন্তর্জাতিক জ্ঞানরাজ্যও এর অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, একুশ শতকের চতুর্থ শিল্পবিপ্লবের যুগে অটোমেশন এবং রোবোটিকস ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাসহ ইন্টারনেটভিত্তিক তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে উদ্ভূত নানামুখী বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় উপযুক্ততা অর্জন করাই এখন ঢাকা বিশ্বিবিদ্যালয়ের অন্যতম প্রধান লক্ষ্য। এক্ষেত্রে নৈতিক মূল্যবোধ এবং মানবিক আচরণের উৎকর্ষের জন্যে রোবোটিকস এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইকোসিস্টেম বিবেচনায় নেওয়া এখন সময়ের জোর দাবি। একই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং সরকারের ২০৪১ সালের মধ্যে উন্নয়নের রূপকল্পের আলোকে শিক্ষা কারিকুলামের উন্নয়ন এবং মৌলিক গবেষণা ও উদ্ভাবনের ওপর আমাদের জোর দিতে হবে।

এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]