রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য শাহ আজম শান্তনু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:১০ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শাহ আজম শান্তনু। আগামী চার বছরের জন্য তাকে উপাচার্য পদে নিয়োগ দেন ওই বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, মেয়াদ চার বছর হলেও রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মনে করলে এর আগেও এ নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন। উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। বিধি অনুযায়ী অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন।

অধ্যাপক শাহ আজম ১৯৯৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ২০১৪ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের একাধিক দায়িত্ব পালন করেন। ২০২১ সালে তিনি ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন নির্বাচিত হন। এর আগে ২০১৬ সালে তিনি রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বিশ্ববিদ্যালয় ডিবেটিং ফোরাম, গোল্ড বাংলাদেশ, আরইউমুনাসহ বেশকিছু সংগঠনের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

১৯৮৮ সালে রাবির মার্কেটিং বিভাগ থেকে অনার্স এবং ১৯৮৯ সালে মাস্টার্স পাস করেন অধ্যাপক ড. শাহ আজম। বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে ২০০৬ সালে এমফিল এবং অস্ট্রেলিয়ার কর্টিন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

সালমান শাকিল/এসজে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]