১০০-তে ৩ নম্বর পেলো রাবি!

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ১০:০০ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতের ওপর ভিত্তি করে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রতিবেদনে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান ৩৩তম।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

সোমবার (৬ ডিসেম্বর) ২০২০-২১ অর্থবছরের এপিএ মূল্যায়নের প্রতিবেদনটি প্রকাশ করেছে ইউজিসি। প্রতিবেদনে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩ এর কম নম্বর পেয়ে ৩৩তম স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে ইউজিসির আওতাধীন বিশ্ববিদ্যালয়গুলোর প্রাপ্ত নম্বরের ক্রমানুসারে রাবির অবস্থান ৩৩তম এবং প্রাপ্ত নম্বর ৩ এর কম। ইউজিসির এই মূল্যায়নে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, নম্বর পেয়েছে ৯৮.৩৮।

৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নম্বর পেয়েছে ৯২.১৫। এছাড়া যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, আমরা আমাদের কাজগুলো যথাসময়ে করতে পারিনি। তাই আমাদের বিশ্ববিদ্যালয় এই জায়গাতে অবস্থান করছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সবার প্রচেষ্টায় এ অবস্থার উন্নতি করা সম্ভব বলে মনে করেন তিনি।

সালমান শাকিল/এসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]