শাবিপ্রবিতে আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন পদার্থবিজ্ঞান বিভাগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:২০ এএম, ০৮ ডিসেম্বর ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে পদার্থ বিজ্ঞান বিভাগ।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে অনুষ্ঠিত বিতর্কের ফাইনাল রাউন্ডে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগকে হারান তারা।

বিশ্ববিদ্যালয়ের প্রাচীন বিতর্ক সংগঠন ‘শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি’ (এসইউডিএস) ১৮তম বারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করে।

‘পৃথিবীটা মানুষের হোক, ধর্ম থাকুক অন্তরে’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৫টি টিম অংশগ্রহণ করে।

চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিল ‘এই সংসদ, অর্থনৈতিক মন্দা চলমান, এই অবস্থায় সকল প্রকার পরিবেশ প্রতিরক্ষা বিষয়ক আইন ও ধারা স্থগিত করবে।’ প্রস্তাবনার বিপক্ষে বিতর্ক করে চ্যাম্পিয়ন হয় পদার্থবিজ্ঞান বিভাগ। ফাইনালের শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন বিপক্ষ দলের মেহরাব সাদাত। একইসঙ্গে ডিবেটার অফ দ্যা টুর্নামেন্টও নির্বাচিত হন তিনি।

প্রতিযোগিতার ফাইনাল শেষে পুরস্কার বিতরণী পর্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ও সংগঠনের মডারেটর অধ্যাপক ড. জায়েদা শারমিন, প্রক্টর সহযোগী অধ্যাপক ড. মো. আলমগীর কবীর, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম প্রমুখ।

দীর্ঘ দেড় বছর পর বিশ্ববিদ্যালয় খোলার পরপরই এরকম একটি বিতর্ক আয়োজনের জন্য প্রশংসা করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। এছাড়া বিচারকদের পাশাপাশি শিক্ষকরাও তাদের সুচিন্তিত মতামত জানান প্রস্তাবের পক্ষে-বিপক্ষে হওয়া বিতর্ক নিয়ে।

মোয়াজ্জেম আফরান/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]