উচ্চশিক্ষার সম্ভাবনা নিয়ে ইউজিসিতে মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১

বৈশ্বিক জ্ঞান বিনিময় এবং অংশীদারত্বে দেশের উচ্চশিক্ষার পরিকল্পনা ও সম্ভাবনা নিয়ে বিশ্ব ব্যাংক এবং অন্যান্য অংশীজনের সঙ্গে মতবিনিময় করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বুধবার (৮ ডিসেম্বর) ইউজিসিতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় গুণগত গবেষণা ও ফল নির্ভর উচ্চশিক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়। দেশে প্রযুক্তি নির্ভর উচ্চশিক্ষা চালু করা, বিশ্ববিদ্যালয় ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়ানো ও পাঠ্যক্রম হালনাগাদের পরামর্শ দেওয়া হয়।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক ও সর্বশেষ জ্ঞান চর্চা প্রয়োজন। উচ্চশিক্ষার বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় এবং শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্বের উপযোগী করতে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণায় মনোযোগী হতে হবে। শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে বৈশ্বিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী কারিকুলাম হালনাগাদ করতে হবে। উচ্চশিক্ষার উন্নয়নে উন্নত ও ক্রিয়াশীল দেশগুলোর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতা জোরদার ও বিনিয়োগ বাড়ানো প্রয়োজন বলে তিনি মনে করেন। তিনি বিশ্ব ব্যাংককে উচ্চশিক্ষাস্তরে স্কলারশিপ দেওয়ার আহ্বান জানান।

তিনি আরও বলেন, প্রস্তাবিত হিট প্রকল্প দেশের উচ্চশিক্ষায় ব্যাপক পরিবর্তন আনবে এবং গবেষণা, উদ্ভাবন এবং ব্লেন্ডেড লার্নিং প্রক্রিয়াকে বেগবান করবে। প্রকল্পটি দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বাড়াতে অনেকাংশে সহায়ক হবে।

সভায় কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহীদুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আনোয়ার খসরু পারভেজ, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাস, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক সমন্বয় বিষয়ক পরিচালক সিসিলি ফ্রুম্যান, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোখলেছুর রহমান, কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।

এমএইচএম/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]