‘স্বাধীনতাবিরোধীরা দেশের উন্নয়নের বিরোধিতা করছে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১

স্বাধীনতায়বিরোধী পরিবারের সদস্যরা দেশের উন্নয়নের বিরোধিতা করছে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বুধবার (৮ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: প্রসঙ্গ জেনোসাইড’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী হিসেবে বলবো, পাকিস্তানিদের কাজ ছিল এদেশের মুক্তিযোদ্ধাদের নিশ্চিহ্ন করা। মুক্তিযুদ্ধকালীন সাধারণ মানুষের ওপর যে বর্বরতা ও নিষ্ঠুরতা পাকিস্তানি আর্মিরা চালিয়েছিল তা ইতিহাসে বিরল।

তিনি বলেন, জেনোসাইডের কথা বললে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনী নির্মমভাবে গণহত্যার ছাপ রেখেছে। অপারেশন সার্চলাইটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে মাটির সঙ্গে মেশানোর চেষ্টা করেছে। এ গণহত্যায় শিক্ষার্থী, শিক্ষক কাউকে বাদ রাখেনি। সবচাইতে বেশি নির্মম হত্যাকাণ্ড ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে। সারাদেশে অনেক হত্যাকাণ্ড ঘটেছে। তবে সঠিক গবেষণার অভাবে এ হত্যাকাণ্ডের চিত্রগুলো পুরোপুরি প্রকাশ পায়নি।

‘স্বাধীনতা বিরোধীরা দেশের উন্নয়নের বিরোধিতা করছে’

তিনি আরও বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে মুক্তিযুদ্ধের সঠিক ও সত্য ইতিহাস সংরক্ষণ ও প্রকাশ করা হচ্ছে। আমাদের তরুণ প্রজন্ম একটি সত্য ইতিহাস জেনে বড় হচ্ছে।

বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকার সভাপতিত্বে ও অধ্যাপক ড. শিরিন আক্তার সরকারের সঞ্চালনায় সেমিনারে প্রধান আলোচক ছিলেন জেনোসাইড গবেষক হাসান মোরশেদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান।

মোয়াজ্জেম আফরান/আরএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]