বিশ্বসেরা গবেষকের তালিকায় রাবির ৯৭ শিক্ষক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ২০ জানুয়ারি ২০২২
ফাইল ছবি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৯৭ জন শিক্ষক। বিশ্বের ১৪ হাজার ১৭৭টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখ ২৫ হাজার ৮৭৮ বিজ্ঞানীর এ তালিকায় স্থান পেয়েছেন তারা।

আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এর মধ্যে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের চারজন, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে একজন, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ১৯ জন, মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্স ক্যাটাগরিতে ২৩ জন, সোশ্যাল সায়েন্স ক্যাটাগরিতে দুজন, ন্যাচারাল সায়েন্সে ৪০ জন ও অন্যান্য ক্যাটাগরিতে আটজন স্থান পেয়েছেন।

হিস্ট্রি, ফিলোসফি অ্যান্ড থিওলজি, ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজ, আর্টস, ডিজাইন অ্যান্ড আর্কিটেকচার, ইকোনমিকস অ্যান্ড ইকোনমেট্রিক্স, এডুকেশন—এ পাঁচ ক্যাটাগরিতে কোনো গবেষকের নাম উঠে আসেনি।

এডি ইনডেক্সের ওয়েবসাইটের সূত্র বলছে, তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন তারা। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার জাগো নিউজকে বলেন, সম্প্রতি স্কোপাসের জরিপে গবেষণায় রাবির দ্বিতীয় অবস্থানে আসা ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এমন সাফল্যের ধারাবাহিকতা আমাদের জন্য এক বিশাল পাওয়া। এ গৌরব শুধু বিশ্ববিদ্যালয়ের নয়, গোটা দেশেরও বটে।

আগামীতে এ অর্জনকে অধিকতর সমুন্নত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গবেষকদের সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত আছে বলেও জানান তিনি।

গতবছর সূচকটির প্রকাশ করা বিশ্বের ১৩ হাজার ৫৩৪ বিশ্ববিদ্যালয়ের সাত লাখ ৮ হাজার ৬৭৫ বিজ্ঞানীর তালিকায় স্থান পেয়েছিলেন রাবির ৯৯ গবেষক।

এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]