ব্রয়লার মুরগির মাংস-ডিমে মিলছে ওমেগা-৩

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাকৃবি
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ১৪ মে ২০২২
খামারে লেয়ার মুরগি পরিচর্যা করছেন দুই গবেষক

ব্রয়লার মুরগির মাংসে ও লেয়ার মুরগির ডিমে মানবদেহের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের উপস্থিতি পাওয়া গেছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল সাবেক শিক্ষার্থীর গবেষণায় এ তথ্য উঠে আসে।

শনিবার (১৪ মে) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জিকরুল হাকিম।

jagonews24

সংবাদ সম্মেলনে জানানো হয়, গবেষণায় লেয়ার মুরগির ডিমে প্রতি ১০০ গ্রামে ৩৭৪ দশমিক ২৯ মিলিগ্রাম ও ব্রয়লার মুরগির মাংসে প্রতি ১০০ গ্রামে ১৮৭ দশমিক ১৫ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া গেছে, যা ওমেগা-৩ সমৃদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় মাত্রা থেকে বেশি। গবেষণায় প্রাপ্ত ফলাফলটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দ্বারা পরীক্ষিত।

আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আহসান হাবিব ও ব্যবস্থাপনা পরিচালক জিকরুল হাকিমের সমন্বয়ে গঠিত রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিম গবেষণাটি শুরু করেন।

jagonews24

এ বিষয়ে জিকরুল হাকিম জানান, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে গবেষণাটি শুরু হয়ে ২০২২ সালের এপ্রিলে শেষ হয়। প্রকল্পটিতে মূলত মুরগির খাদ্যাভ্যাস ও খাদ্য গ্রহণে পরিবর্তন আনা হয়। খাদ্য হিসেবে মুরগিকে প্রতিদিনের খাদ্যের সঙ্গে কড লিভার অয়েল, ফ্লাক্স সিড অয়েল, ফিস অয়েল ইত্যাদি সরবরাহ করা হয়।

তিনি আরও জানান, স্যামন ফিস, ম্যাকরেল ফিস, হেরিং ফিসে এ অ্যাসিড পাওয়া যায়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রসূতি মা ও সন্তানের ব্রেইন ভালো রাখতে সহায়তা করে। হৃদরোগের ঝুঁকি কমাতে, ক্যান্সার প্রতিরোধে, চোখ ও ত্বকের উন্নয়নে, ডিপ্রেশন ও মানসিক সমস্যা দূর করতে সহায়তা করে।

এর আগে ২০১৬ সালে বাকৃবির চার তরুণ শিক্ষার্থীর উদ্যোগে আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেড যাত্রা শুরু করে।

আরএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]