সমুদ্রের পাইওনিয়ার হওয়ার সুযোগ আমাদের আছে: ইয়াফেস ওসমান

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:০৪ এএম, ১৭ মে ২০২২

সমুদ্রের পাইওনিয়ার হওয়ার সুযোগ বাঙালির আছে। সমুদ্রের ক্ষেত্রে যদি আমরা শিক্ষা নিতে পারি, নিজেদেরকে প্রশিক্ষিত করতে পারি- তাহলে ভবিষ্যতে সমুদ্রে বাঙ্গালীর নেতৃত্ব দেওয়ার সুযোগ আছে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

সোমবার (১৬ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। জাতীয় সমুদ্রবিদ্যা ও মেরিটাইম ইন্সটিটিউটের উদ্যোগে সপ্তদশ প্রশিক্ষণ কোর্সের অংশগ্রহণকারীদের জন্য সমাপনী এবং সার্টিফিকেট বিতরণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, সমুদ্রকে জানতে হলে তাকে ভালোবাসতে হবে। সমুদ্রের পাইওনিয়ার হওয়ার সুযোগ বাঙ্গালির আছে। তবে এক্ষেত্রে সমুদ্র বিদ্যায় উন্নতিতে জ্ঞান চর্চার কোনো বিকল্প নেই।

সমুদ্রের দিকে দৃষ্টিপাত করে মন্ত্রী বলেন, আমাদের মাটি আস্তে আস্তে কমে যাচ্ছে। ফসলি জমি কমে যাচ্ছে। ফলে আমাদের সমুদ্রের দিকে আগাতেই হবে। আমাদের বিজয় করা একটি সমুদ্রসীমা আছে। সেটার গুরুত্ব যদি অনুধাবন করতে না পারি, সেটাকে যদি আমরা ব্যবহার করতে না পারি তাহলে তা একটি বড় ব্যর্থতা। সমুদ্রের রহস্য উদঘাটনে নোয়ামি খুব গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি উল্লেখ করেন, ডিজিটাল বাংলাদেশ আমার হাত ধরেই শুরু। আমি পাঁচ বছরে এটাকে বাচ্চা বানিয়ে দিয়ে গিয়েছিলাম। এখন এটা আস্তে আস্তে এতদূর এসেছে।

অনুষ্ঠানে জাতীয় সমুদ্রবিদ্যা এবং মেরিটাইম ইন্সটিটিউটের (নোয়ামি) চেয়ারম্যান ড. এএসএম মাকসুদ কামাল, নোয়ামির ডিরেক্টর জেনারেল সাইদ মোহাম্মদ বিলাল হাইদারসহ সমুদ্র বিজ্ঞানী ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

আল সাদী ভূঁইয়া/কেএসআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]