‘ভুল প্রতিপাদ্যে’ চবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ১৮ মে ২০২২

ভুল প্রতিপাদ্যের ব্যানারে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জাদুঘর। গত বছরের প্রতিপাদ্যে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রতি বছর ১৮ মে একটি থিমকে (প্রতিপাদ্য) সামনে রেখে পালিত হয় আন্তর্জাতিক জাদুঘর দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘পাওয়ার অব মিউজিয়াম’।

তবে চবিতে দিবসটির অনুষ্ঠানের ব্যানার ও র্যালিতে প্রতিপাদ্য হিসেবে লেখা হয়েছিল ‘দ্য ফিউচার অব মিউজিয়ামস: রিকভার অ্যান্ড ইমাজিন’, যা ‘আন্তর্জাতিক জাদুঘর দিবস ২০২১’-এর প্রতিপাদ্য ছিল বলে জানা গেছে।

এ ব্যাপারে জানতে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও জাদুঘরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হককে ফোন দিলে তিনি কেটে দেন।

‘ভুল প্রতিপাদ্যে’ চবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত

জাদুঘরের সেকশন অফিসার আবদুস শুকুরকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে জাদুঘর শাখার ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ হোসেন বলেন, আমরা দুদিন আগে ব্যানার ও দাওয়াত কার্ড করেছি। পরশু পর্যন্ত ২০২২ সালের থিমে দেখেছিলাম ‘দ্য ফিউচার অব মিউজিয়ামস: রিকভার অ্যান্ড ইমাজিন’ লেখা ছিল। আজ দেখেছি থিম চেঞ্জ হয়েছে।

এর আগে বেলা ১১টায় বিশ্ব জাদুঘর দিবস-২২ উপলক্ষ্যে একটি র্যালি বের হয়। র্যালিটি প্রশাসনিক ভবন থেকে চবি জাদুঘর ভবনের সামনে এসে শেষ হয়।

‘ভুল প্রতিপাদ্যে’ চবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত

র্যালি শেষে জাদুঘর দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে।

চবি জাদুঘরের পরিচালক এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হকের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ।

রোকনুজ্জামান/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]