বিজ্ঞান ও প্রযুক্তিতে সর্বোচ্চ বরাদ্দ পেল শাবিপ্রবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১:৪৮ এএম, ২১ মে ২০২২
ফাইল ছবি

২০২২-২৩ অর্থবছরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জন্য ১৬২ কোটি ২৭ লাখ টাকা অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে এটি সর্বোচ্চ বরাদ্দ।

সম্প্রতি ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় এই বরাদ্দ অনুমোদন দেওয়া হয়।

শনিবার (২১ মে) শাবিপ্রবির রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এরইমধ্যে ইউজিসির কাছে আমরাও একটা বাজেট পেশ করেছি। ইউজিসির এই বরাদ্দের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত কেন্দ্রীয় বাজেট কিছুটা কম বা বেশি হতে পারে।

জানা গেছে, কমিশন সভায় দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৪৪৪ কোটি চার লাখ টাকার বাজেট চূড়ান্ত করে ইউজিসি। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালন ব্যয় হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে ছয় হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকা। আর ৪০টি প্রকল্পের অনুকূলে চার হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট পাবে বিশ্ববিদ্যালয়গুলো।

বাজেটের সর্বসাকুল্য বরাদ্দের দিক থেকে শাবিপ্রবি অষ্টম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বরাদ্দের শীর্ষে রয়েছে। আর সবচেয়ে কম পেয়েছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়।

ইউজিসির দেওয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে নিজ নিজ প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।

মোয়াজ্জেম আফরান/এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]