চবিতে তরুণ গবেষকদের মিলনমেলা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ২১ মে ২০২২
সম্মেলনে বক্তব্য রাখছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার

উচ্চশিক্ষা ও গবেষণাকে গুরুত্ব দিয়ে দেশে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে ‘জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন’।

শনিবার (২১ মে) ‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

চবির জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

চবিতে তরুণ গবেষকদের মিলনমেলা

সম্মেলনে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষক অংশ নেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশলী, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান, মানববিদ্যা এবং বাণিজ্য শাখায় সম্মেলনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নেন।

এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেন ৭৪ জন গবেষক। সম্মেলনে গবেষণায় ছয়টি বিভিন্ন ক্যাটাগরিতে ১৮ জনকে পুরস্কৃত করা হয়। এছাড়া গবেষণা আইডিয়ায় সাত ক্যাটাগরিতে ২১ জনকে দেওয়া হয় পুরস্কার।

রোকনুজ্জামান/আরএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]