কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে প্রথম শাবিপ্রবির রিফাত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২২ মে ২০২২
অতিথিদের কাছ থেকে পুরস্কার নিচ্ছেন আব্দুল্লাহ বিন মুরাদ

কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী আব্দুল্লাহ বিন মুরাদ (রিফাত)। রোববার (২২ মে) বিকেলে আব্দুল্লাহ বিন মুরাদ নিজেই জাগো নিউজকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টসের (বিআরআইসিএম) অডিটরিয়ামে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান তার হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন।

বিজ্ঞানের জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টসের (বিআরআইসিএম) উদ্যোগে আয়োজিত তিনি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

আব্দুল্লাহ বিন মুরাদ জানান, তিনটি বিভাগে প্রতিযোগিতা সম্পন্ন হয়। ৮ম-১০ম শ্রেণি পর্যন্ত (গ্রুপ-ক), একাদশ-দ্বাদশ শ্রেণি পর্যন্ত (গ্রুপ-খ) এবং স্নাতক-তদূর্ধ্ব শ্রেণির শিক্ষার্থীরা (গ্রুপ-গ) প্রতিযোগিতায় অংশ নেন।

এর আগে ১২ ফেব্রুয়ারি প্রতিযোগিতার প্রথম রাউন্ড এবং ২৩ এপ্রিল দ্বিতীয় রাউন্ড অনলাইনে অনুষ্ঠিত হয়। প্রতিটি গ্রুপে প্রথম রাউন্ডে ৫০ জনকে এবং দ্বিতীয় রাউন্ডে ১০ জনকে নির্বাচন করা হয়। পরে ফাইনাল রাউন্ডের জন্য সবমিলিয়ে ১০ জনকে বাছাই করা হয়। ফাইনাল পর্বে গ্রুপ-গ থেকে আমি প্রথম স্থান অর্জন করি। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জয়ত্রী সরকার এবং একই বিভাগের অনিক মজুমদার।

তিনি বলেন, প্রতিযোগিতায় প্রথম হতে পেরে খুবই ভালো লাগছে। সিইপিতে অধ্যয়ন করা কিছু কোর্স এবং ল্যাব আমাকে এ প্রতিযোগিতায় কিছুটা হলেও সহযোগিতা করে। মূলত বিজ্ঞানের সব শাখার সঙ্গে মেট্রোলজি জড়িত। এজন্য মেজারমেন্ট রিলেটেড বিভিন্ন ইকুইপমেন্টের সঙ্গে পরিচিত থাকা এবং বাস্তব জীবনে নির্ভুল মেজারমেন্টের গুরুত্ব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে এ ধরনের প্রতিযোগিতার গুরুত্ব অনেক বেশি।

আরএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]