রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু বুধবার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৪ মে ২০২২
রাজশাহী বিশ্ববিদ্যালয়/ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হচ্ছে বুধবার (২৫ মে)।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসাইন মঙ্গলবার (২৪ মে) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন।

ডেপুটি রেজিস্ট্রার বলেন, প্রাথমিক আবেদন কাল (বুধবার) দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে ৯ জুন দুপুর ১২ টা পর্যন্ত। এরপর ১৫ জুন থেকে শুরু হয়ে ২৮ জুন পর্যন্ত চলবে চূড়ান্ত আবেদন।

তিনি জানান, এবারের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের জন্য ৫৫ টাকা ফি ধরা হয়েছে। বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনে সার্ভিস চার্জসহ ১ হাজার ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষাতেও গতবারের মতো শুধু ১০০টি বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে পরীক্ষায় দ্বিতীয়বার অর্থাৎ ২০২০ সালে পাস করা শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চলতি বছর এ (মানবিক), বি (বাণিজ্য) ও সি (বিজ্ঞান) এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটকে আবার চারটি গ্রুপে ভাগ করা হবে। আর প্রতি গ্রুপে ১৮ হাজার শিক্ষার্থী অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রতি ইউনিটে সর্বমোট ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবেন। প্রথম গ্রুপের পরীক্ষা সকাল ৯টা-১০টা, দ্বিতীয় গ্রুপের পরীক্ষা বেলা ১১টা-দুপুর ১২টা, তৃতীয় গ্রুপের পরীক্ষা দুপুর ১টা-২টা এবং চতুর্থ গ্রুপের পরীক্ষা বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এদিকে, আগামী ২৫ জুলাই ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। পরেরদিন ২৬ জুলাই ‘এ’ (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই ‘বি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষা হবে।

এবছর ভর্তি পরীক্ষায় পয়েন্ট নির্ধারণের ক্ষেত্রে বলা হয়েছে ‘এ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যে কোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.০০ সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.০০ থাকতে হবে। ‘বি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যে কোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.৫০ থাকতে হবে। আর ‘সি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যে কোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮.০০ থাকতে হবে।

এছাড়া অবাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরাও ‘বি’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০ সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত যে কোনো বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

মনির হোসেন মাহিন/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]