প্রতিযোগিতায় বিশ্বে টিকে থাকতে প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই: পলক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৩১ পিএম, ২৬ মে ২০২২

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্থাপিত মোবাইল গেম ও অ্যাপস টেস্টিং ল্যাবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘প্রযুক্তিনির্ভর সমাজ গঠনে চারটি খাতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রাধান্য দিতে হবে। সাইবার সিকিউরিটি, রোবটিকস, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও মাইক্রোপ্রসেসর ডিজাইনিং—এ চারটি খাতকে গুরুত্ব দিয়ে পাঠ্যক্রম সাজানো হবে। আগামীতে প্রযুক্তিনির্ভর বিশ্বে টিকে থাকতে হলে এই খাতগুলোতে সক্ষমতা অর্জনের কোনো বিকল্প নেই।’

Polok

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে আইসিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলেও আশ্বাস দেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এর আগে ক্যাম্পাসে পৌঁছালে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান উপাচার্য ড. হাসিবুর রশীদ। পরে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রতিমন্ত্রী।

এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]