নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অভিনয়ে যাত্রাপালা মঞ্চস্থ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাককানইবি
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ২৮ মে ২০২২

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে মঞ্চস্থ হয় ‘মধুমালা’ নামে একটি যাত্রাপালা। কবির জন্মজয়ন্তীর অনুষ্ঠানের শেষ দিন তার গীতিনাট্য ‘মধুমালা’ অবলম্বনে যাত্রাটি মঞ্চস্থ হয়।

শুক্রবার (২৭ মে) রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। এতে নাট্যকলা বিভাগের শিক্ষক হীরক মুশফিকের নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষক-শিক্ষিকা অংশ নেন।

jagonews24

যাত্রাপালাটিতে মদন কুমারের অভিনয় করেন ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ (এফএমএস) বিভাগের শিক্ষক ও পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মনোজ প্রামাণিক। তার বিপরীতে মধুমালা চরিত্রে অভিনয় করেন একই বিভাগের শিক্ষিকা মাশকুরা রহমান রিদম।

এছাড়া অন্যান্য প্রধান চরিত্রে অভিনয় করেন সঙ্গীত বিভাগের শিক্ষক জাহিদুল কবীর, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ড. মার্জিয়া আক্তার, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, চারুকলা বিভাগের শিক্ষক মাসুম হাওলাদার, এফএমএস বিভাগের শিক্ষক তুহিনুর রহমান (তুহিন অবন্ত), ইংরেজি বিভাগের শিক্ষক উম্মে ফারহানা ও মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সাজন সাহা প্রমুখ।

jagonews24

নির্দেশনায় থাকা হীরক মুশফিক বলেন, একটি দেশের সার্বিক উন্নয়নে নিজস্ব সংস্কৃতির চর্চা ও বিকাশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রজন্মের সঙ্গে নিজস্ব সংস্কৃতির মেলবন্ধনের সে দায় থেকেই আমাদের নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ অংশগ্রহণ। আমি আপ্লুত এমন একটি কাজে যুক্ত থাকতে পেরে।

মধুমালা কাজী নজরুল ইসলাম রচিত একটি গীতিনাট্য। নজরুল অসুস্থ হওয়ার পর ১৯৬০ সালে এটি গ্রন্থাকারে প্রকাশিত হয়। রূপকথা বা ঐতিহ্যের আদলে নাটকটি রচিত হয়েছে। মদন কুমারের স্বপ্নে দেখা রাজকন্যা মধুমালা। তাকে খুঁজতে গিয়ে প্রণয়ে আবদ্ধ কাঞ্চনমালার মধ্যে ত্রিভুজ প্রেমের গল্প ও মধুমালার ট্র্যাজিক পরিণতি নিয়ে এ নাটক।

আহসান হাবীব/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।