রাবির ম্যাটেরিয়ালস সায়েন্স বিভাগের সভাপতি আনোয়ারুল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:১০ পিএম, ২৬ জুন ২০২২
ড. মো. আনোয়ারুল কবীর ভূঁইয়া

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রফেসর ড. মো. আনোয়ারুল কবীর ভূঁইয়া। সদ্য বিদায়ী সভাপতি প্রফেসর ড. জি এম শফিউর রহমানের কাছ থেকে তিন বছরের জন্য এ দায়িত্ব গ্রহণ করেন তিনি।

রোববার (২৬ জুন) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ আলী বিজ্ঞান ভবনের নিজস্ব কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব গ্রহণ করেন তিনি।

ড. মো. আনোয়ারুল কবীর ভূঁইয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে ২০০২ সালে স্নাতক (অনার্স) ও ২০০৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি ২০০৬ সালে ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ২০১৯ সালে বিভাগের অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

২০১৩ সালে জাপানের কিউশউ বিশ্ববিদ্যালয় থেকে ন্যানো টেকনোলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। চায়না, তাইওয়ান, কোরিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কানাডা ও জার্মানির বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্স অংশগ্রহণ করেন।

ন্যানো টেকনোলজি বিষয়ক একটি আধুনিক মানের গবেষণাগার প্রতিষ্ঠা করেন তিনি। এ গবেষণাগারে বর্তমানে দুজন পিএইচডি, একজন এমফিলসহ মাস্টার্স পর্যায়ের সাতজন শিক্ষার্থী গবেষণারত। এছাড়াও উদ্যোগে ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ন্যানো টেকনোলজি বিষয়ক একটি আধুনিক মানের গবেষণাগার প্রতিষ্ঠা করেন তিনি।

এ সময় রাবির সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ফাইমুল ইসলাম ফারুকী, পাবনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রোস্তম আলী, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. আবু জাফর মো. তৌহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ারিং অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. একরামুল হামিদ, ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্সের (আইইএস) পরিচালক অধ্যাপক ড. সাবরিনা নাজ, আইইএসর সাবেক অধ্যাপক ড. ওবায়দুর রহমান জোয়ার্দার ও ড. নাসিমা জোয়ার্দার প্রমুখ উপস্থিত ছিলেন।

মনির হোসেন মাহিন/আরএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]