র‌্যাগ ডের পরিবর্তে শিক্ষা সমাপনী উৎসব, মানতে হবে ৮ নিয়ম

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:২২ এএম, ৩০ জুন ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) র‌্যাগ ডে নিষিদ্ধের পর স্নাতক শেষে ‘শিক্ষা সমাপনী উৎসব করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এ উৎসবের জন্য আটটি নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

বুধবার (২৯ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়। একাধিক সিন্ডিকেট সদস্য জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নিয়মগুলো হলো- র‌্যাগ ডের পরিবর্তে একদিনের এ অনুষ্ঠানটির নামকরণ হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’,সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানের সূচি চূড়ান্ত করবেন, নিজ নিজ বিভাগ-ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে, ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে শোভাযাত্রা করা যাবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চলাকালে উচ্চ স্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে, বিভাগ-ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে কিংবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে, শিক্ষা সমাপনী উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান রাত দশটার মধ্যে শেষ করতে হবে ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, এমন কাজ করা থেকে বিরত থাকতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, র‌্যাগ ডে নয়, শিক্ষা সমাপনী উৎসব হবে। সবকিছু নিয়মের মাধ্যমে পরিচালিত হবে।

আল-সাদী ভূঁইয়া/আরএডি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]