‘মন ভালো না থাকা’র কারণ জানাতে জবি শিক্ষার্থীকে নোটিশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ৩০ জুন ২০২২

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী তানভীর মাহতাবকে মিডটার্ম পরীক্ষার অতিরিক্ত উত্তরপত্রে ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লেখার কারণ জানাতে নোটিশ পাঠানো হয়েছে। তানভীর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের ছাত্র।

বুধবার (২৯ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল। এর আগে মঙ্গলবার (২৮ জুন) জবি প্রক্টর দপ্তর থেকে ওই শিক্ষার্থীর কাছে এই সংক্রান্ত নোটিশ পাঠানো হয়।

ওই নোটিশে বলা হয়, পরীক্ষার হল থেকে উত্তরপত্র সংগ্রহ, ইনভিজিলেটরের স্বাক্ষর জালিয়াতি করে স্বাক্ষর প্রদান এবং প্রথম পৃষ্ঠায় ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লিখে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার অভিযোগ রয়েছে ইংরেজি বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী তানভীর মাহতাবের বিরুদ্ধে। ওই ঘটনায় সম্পৃক্ততা বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গের শামিল। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন অমান্য করার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, এই বিষয়ে বক্তব্য থাকলে আগামী ৪ জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর জমা দিতে হবে।

নোটিশে আরও বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে কোনো জবাব পাওয়া না গেলে তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে ওই শিক্ষার্থীর আর কিছু বলার নেই বলে গণ্য হবে। এ বিষয়ে তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

গত ২৩ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তানভীর মাহতাবের মিডটার্ম পরীক্ষার অতিরিক্ত উত্তরপত্রের ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে। উত্তরপত্রে ওই শিক্ষার্থী লেখেন ‘স্যার আজকে আমার মন ভালো নেই’। মুহূর্তেই সেই ছবি ভাইরাল হয়ে যায়।

পরে গত ২৬ জুন ইংরেজি বিভাগের শৃঙ্খলা কমিটি তানভীরকে তলব করে । সেদিনই ওই শিক্ষার্থীর অপরাধ ও লিখিত বক্তব্য ইংরেজি বিভাগ থেকে প্রক্টর দপ্তরে জমা দেওয়া হয়।

শান্ত রায়হান/কেএসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]