হলে র‌্যাগিংয়ের তথ্য সাংবাদিকদের জানানোয় জাবি ছাত্রীকে শোকজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ১১ আগস্ট ২০২২
জাবির বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে ‘র‌্যাগিংয়ের’ তথ্য হল প্রশাসনকে জানানোর আগে সাংবাদিকদের জানানোর অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৯তম (দ্বিতীয় বর্ষ) ব্যাচের এক ছাত্রীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে হল কর্তৃপক্ষ। আগামী ১৪ আগস্টের মধ্যে লিখিত জবাব হল অফিসে জমা না দিলে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিধিমালা অনুযায়ী ওই ছাত্রীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে সেই নোটিশে জানানো হয়েছে।

বুধবার (১০ আগস্ট) ওই শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহা. মুজিবুর রহমান।

সেই নোটিশের একটি কপি জাগো নিউজের কাছে এসেছে। নোটিশে বলা হয়, ‘হল প্রশাসনকে না জানিয়ে রুম পরিবর্তন ও প্রভোস্টকে না জানিয়ে সাংবাদিকদের কাছে তথ্য জানিয়েছেন। লিখিতভাবে এর কারণ জানিয়ে আগামী ১৪ আগস্টের মধ্যে হল অফিসে লিখিত বক্তব্য জমা দিতে বলা হচ্ছে। অন্যথায় আপনার আত্মপক্ষ সমর্থনে কোনো বক্তব্য নেই বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য শৃঙ্খলা বিধিমালা মোতাবেক শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।’

নোটিশের সত্যতা স্বীকার করে বৃহস্পতিবার (১১ আগস্ট) বিকেলে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহা. মুজিবুর রহমান জাগো নিউজকে বলেন, ওই শিক্ষার্থী হলে র‌্যাগিংয়ের শিকার হলে সেটা হল প্রশাসনকে জানানোর কথা ছিল কিন্তু সে সেটা না করে আগে সাংবাদিকদের জানিয়েছে। সাংবাদিকরা আমাকে ফোন করে তার র‌্যাগিংয়ের ব্যাপারে অবগত করে। অথচ তখন পর্যন্ত সেই ছাত্রী আমাকে কোনো কিছু জানায়নি। পরে আমি আমি এ বিষয়ে খোঁজ নিলে সে বারবার মিথ্যা কথা বলে। তাই এসব বিষয় বিস্তারিত জানতেই তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

এর আগে বুধবার রাতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের কয়েকজন ছাত্রীর বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ এনে হল প্রাধ্যক্ষের কাছে লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী। সেইসঙ্গে র‌্যাগিংয়ের বিষয়টিও সাংবাদিকদের জানান। তবে প্রাধ্যক্ষের অভিযোগ, হল প্রশাসনকে জানানোর আগেই সাংবাদিকদের অভিযোগ দিয়েছেন ওই ছাত্রী।

মাহবুব সরদার/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।