রাবির ক্যারিয়ার কাউন্সিলিং সেন্টারের উদ্যোগে কারখানা পরিদর্শন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১৪ আগস্ট ২০২২

১০টি বিভাগের শিক্ষার্থীদের নিয়ে শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শনের আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যারিয়ার কাউন্সিলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (সিসিডিসি)।

রোববার (১৪ আগস্ট) সিসিডিসির পরিচালক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের তত্ত্বাবধানে ও ‘ইন্ডাস্ট্রি ভিজিট অ্যান্ড এন্ট্রেপ্রেনিউর টক’ শীর্ষক কার্যক্রমের আওতায় এ আয়োজন করা হয়।

শিক্ষার্থীদের কর্মক্ষেত্র সম্পর্কে বাস্তব ধারণা প্রদান ও তাদের মধ্যে উদ্যোক্তা মনোভাব তৈরির উদ্দেশ্যে এ আয়োজন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের ১০টি বিভাগের ৫০ জন শিক্ষার্থী অংশ নেওয়ার সুযোগ পান।

সিসিডিসির সহকারী পরিচালক এবং হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের সহযোগী অধ্যাপক ইমরান হোসেন শিক্ষার্থীদের নিয়ে রাজশাহী বিসিকে অবস্থিত ছয়টি ফ্যাক্টরি এবং সেলস আউটলেট পরিদর্শন করেন।

পরিদর্শনে শিক্ষার্থীরা রেশম পোকা থেকে সুতা উৎপাদন এবং রেশম বস্ত্র তৈরির বিস্তারিত প্রক্রিয়া সম্পর্কে জানতে পারেন। সেইসঙ্গে শিক্ষার্থীরা কৃষিভিত্তিক খাদ্য ও খাদ্যজাত পণ্য উৎপাদন কারখানা, প্যাকেজিং কারখানা ও রাসায়নিক কারখানা পরিদর্শন করেন।

কারখানা পরিদর্শন শেষে কয়েকজন সফল শিল্পোদ্যোক্তার সঙ্গে শিক্ষার্থীদের মতবিনিময়ের আয়োজন করা হয়। মতবিনিময় সভায় উদ্যোক্তারা তাদের উদ্যোগ, চ্যালেঞ্জ ও সফলতার গল্প শোনান এবং শিক্ষার্থীদের উন্মুক্ত প্রশ্নের উত্তর দেন।

ইন্ডাস্ট্রি ভিজিট আয়োজনে সার্বিকভাবে সহায়তা করেন রাজশাহীর বিসিক উপমহাব্যবস্থাপক জাফর বায়েজিদ ও শিল্পনগরী কর্মকর্তা আনোয়ারুল আজীম।

ফার্মাসিউটিক্যালস কারখানা পরিদর্শন শেষে ফার্মেসি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সিফাত বলেন, ‘এখানে এসে কোয়ালিটি চেকিং প্রসেস সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছি। এই বিষয়ের ওপরে আগামীকাল আমাদের একটা ক্লাস টেস্ট আছে। যা পড়েছিলাম সেটার সঙ্গে বাস্তব প্রক্রিয়ার দারুণ মিল খুঁজে পেলাম। কালকের পরীক্ষা নিয়ে আর ভাবতে হচ্ছে না।’

সিসিডিসির সহকারী পরিচালক সহযোগী অধ্যাপক ইমরান হোসেন জাগো নিউজকে বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক অর্থনীতিতে গ্র্যাজুয়েটদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা করা খুবই চ্যালেঞ্জিং। পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে নিজেকে যোগ্য চাকরিপ্রত্যাশী বা দক্ষ উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তোলার বিকল্প নেই। শিক্ষার্থীদের ভবিষ্যৎ অর্থনীতির দক্ষ কারিগর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ক্যারিয়ার কাউন্সিলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, রাজশাহী বিশ্ববিদ্যালয় নানামুখী কার্যক্রম পরিচালনা করে আসছে বলে তিনি জানান।

মনির হোসেন মাহিন/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।