চবির ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চবি
প্রকাশিত: ১২:০২ পিএম, ১৫ আগস্ট ২০২২
ফাইল ছবি (চবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে মঙ্গলবার। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে এবার পরীক্ষায় অংশ নিবেন এক লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু। বিশ্ববিদ্যালয়ের ৪৮ বিভাগ ও ছয় ইনস্টিটিউটে আসন রয়েছে চার হাজার ৯২৬টি।

আবেদনকারীদের মধ্যে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে পরীক্ষায় বসবেন ৫৪ হাজার ১০৬ শিক্ষার্থী। এছাড়া কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার ৭৭৯ জন। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন ও সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, শিক্ষা অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিদ্যা বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিবেন ৩৯ হাজার ৩৯২ শিক্ষার্থী।

এছাড়া বি১ উপ-ইউনিটে এক হাজার ৫৭৯ জন ও ডি১ উপ-ইউনিটে এক হাজার ৮১১ জন অংশ নিবেন।

মঙ্গলবার ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। পরে ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ আগস্ট দুইটি উপ-ইউনিটের পরীক্ষা গ্রহণ চলবে।

এছাড়াও ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এ সময় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে বলে জানিয়েছে প্রশাসন। ১৪ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ক্লাস ও ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত সব ধরনের পরীক্ষা স্থগিত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, এবারও ক্যাম্পাসে অস্থায়ী খাবারের দোকান স্থাপন নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ক্যাম্পাসে কোনো সংগঠনের স্লোগান, মিটিং, মিছিল ও পোস্টারিংয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শাটল ট্রেনের শিডিউল বর্ধিত করা হয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে। নগরীর বাস স্টপেজগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ও বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথে চলাচল নির্বিঘ্ন রাখতে র্যাব, পুলিশসহ বিভিন্ন বাহিনী ও গোয়েন্দা সংস্থার সাহায্য নিচ্ছে চবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের চারটি ছাত্রী হলে মহিলা অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

রোকনুজ্জামান/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।