রাবি ক্যাম্পাসে ৪ টিয়া পাখি অবমুক্ত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১৮ আগস্ট ২০২২

বিক্রেতার কাছ থেকে চারটি টিয়া পাখি উদ্ধারের পর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে অবমুক্ত করেছে বন বিভাগ। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম তারেক নূর পাখিগুলো অবমুক্ত করেন।

খোঁজ নিয়ে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে পাখির বিক্রির পোস্ট দেখে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. নাজমুল হোসেন ও ক্লিনিক্যাল সাইকোলজির সামিমা তাসনীম ক্রেতা সেজে যোগাযোগ করেন। পরে বিষয়টি রাজশাহী বনবিভাগকে বিষয়টি অবগত করেন। ওই বিক্রেতাকে ১৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে পাখি নিয়ে আসতে বলা হয়। ওই বিক্রেতা পাখি নিয়ে আসলে তাকে হাতেনাতে ধরা হয়।

jagonews24

এ বিষয়ে রাজশাহী বনবিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর বলেন, এক শ্রেণির অসাধুরা পাখি শিকার করে পরিবেশ নষ্ট করছেন। এমন এক শিকারি পাখি বিক্রি করতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের সঙ্গে যোগাযোগ করেন। আমরা তাদের সঙ্গে শিকারিকে আটক করে পাখিগুলোকে অবমুক্ত করি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর জাগো নিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এমন কাজগুলো আমাদের অনুপ্রাণিত করে। বন্যপ্রাণীরা অনেক সময় লোকালয়ে চলে আসে সেগুলোকে তারা ঝুঁকি নিয়ে রেসকিউ করে আবার নিরাপদ জায়গায় অবমুক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সালেহ রেজা বলেন, ক্যাম্পাসে অনেক টিয়া পাখি রয়েছে। পাখিগুলো উদ্ধারের পর সেগুলো ক্যাম্পাসে অবমুক্ত করা হয়েছে।

মনির হোসেন মাহিন/আরএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।