দুর্নাম নিয়ে মরতে চাই না: জাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২২

অডিও শুনুন

জীবন চালানোর জন্য বেশি টাকার প্রয়োজন নেই বলে জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

তিনি বলেছেন, আমি এখানে যে বেতন পাই, আল্লাহর রহমতে সেটা দিয়েই সংসার অনেক ভালোভাবে চলে। সুতরাং আমার অন্য কোথাও থেকে পয়সা উপার্জনের কোনো আকাঙ্ক্ষা অতীতেও ছিল না, ভবিষ্যতেও থাকবে না। আমি আল্লাহর কাছে সবসময় দোয়া করি অসৎ হওয়ার আগেই যেন আমার মৃত্যু হয়। আমি অসৎ হয়ে মরতে চাই না, দুর্নাম নিয়ে মরতে চাই না।

বুধবার (২১ সেপ্টেম্বর) বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) কার্যালয়ে জাবিসাস উপদেষ্টার দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এ কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, আমার এই বিশ্ববিদ্যালয়ে ছাত্রত্বসহ এখন ৪৭ বছর চলে। অনেকেই বলে আমার সুনাম আছে। আমি ৪৭ বছর ধরে এই সুনামটা ধরে রাখতেছি। বাকি যে কয়টা বছর আছি, এই কয়েকটা বছরও আমি আমার সততা দিয়ে কাজ করে যাবো। যে দিন পারব না, সেদিন আমি আর থাকবো না। আমি এইটা ধরে রাখতে চাই। এইটা আমি বজায় রাখব।

সমাবর্তন প্রসঙ্গে তিনি বলেন, গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটে সমাবর্তন নিয়ে আলোচনা হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় আগামী ফেব্রুয়ারি মাসে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানোর জন্য চিঠির খসড়াও প্রস্তুত হয়েছে। আগামী সপ্তাহেই এই চিঠি তার কাছে হস্তান্তর করা হবে। তিনি ফেব্রুয়ারি মাসের কোনো একদিনকে নির্ধারণ করে দিলেই ওইদিন সমাবর্তন অনুষ্ঠিত হবে।

নতুন হল উদ্বোধন নিয়ে জাবি উপাচার্য বলেন, অনেকেই এখনো গণরুমে থাকছে। অক্টোবরের শেষে অথবা নভেম্বরে প্রথম দিকে দুইটা হল চালু হবে। একটি ছেলেদের, অপরটি মেয়েদের জন্য। সেসব হলে হয়তো সবার জন্য আসন ব্যবস্থা করতে পারবো না, তবে প্রতি হলের গণরুম থেকে ৮০-১০০ জন করে নিয়ে নতুন হলে রাখা হবে। আশা করি, এই বছরের পর গণরুম শব্দটা আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আর শুনবো না।

এসময় জাবিসাসের নতুন উপদেষ্টা হিসেবে পরীক্ষা নিয়ন্ত্রক ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমেদকে বরণ করে নেন সদস্যরা। এর আগে জাবিসাসের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, জাবিসাস সভাপতি বেলাল হোসেন প্রমুখ।

মাহবুব সরদার/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।