জাতিসংঘ অধিবেশনে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রবীণ ত্রিপুরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাককানইবি
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২২
জাককানইবি শিক্ষার্থী প্রবীণ ত্রিপুরা

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) শিক্ষার্থী প্রবীণ ত্রিপুরা। তিনি বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

গত রোববার (১৮ সেপ্টেম্বর) ঢাকা থেকে দোহা হয়ে নিউইয়র্কে যাত্রা করেন তিনি। প্রবীণ ত্রিপুরা ২০ ও ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে ইয়ুথ ইমপাওয়ারমেন্ট ইন ক্লাইমেট অ্যাকশন প্লাটফর্মে ইয়ুথ ফর ক্লাইমেট ফ্লাগশিপ ইভেন্টে বক্তব্য দেবেন। এবারের অধিবেশনে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন তিনি।

এ প্রসঙ্গে প্রবীণ ত্রিপুরা বলেন, এই ইভেন্টে বাংলাদেশ থেকে আমিই একমাত্র অংশগ্রহণকারী। এটি আমার প্রথম আন্তর্জাতিক ইভেন্ট। আমাদের দেশের জলবায়ু সমস্যা এবং জলবায়ু পরিবর্তনের ফলাফলের কারণে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সে সম্পর্কে কথা বলবো। আশা করি, আমি দেশের জলবায়ু সংবেদনশীল মানুষের কণ্ঠস্বর হতে পারবো এবং দেশের জলবায়ু পরিবর্তন সমস্যা সমাধানের আহ্বান জানাতে পারবো।

এ বিষয়ে নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আমরা অত্যন্ত খুশি। আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বাংলাদেশের হয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতিনিধিত্ব করছে। এর মাধ্যমে রাষ্ট্রীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের মর্যাদা উন্নীত হয়েছে। এভাবে নিজেকে প্রস্ফুটিত করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নজরুল বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে সাধারণ শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি।

এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।