দ্বিতীয় মেধাতালিকা থেকে ভর্তির পরও জাবির ১৮৭ আসন শূন্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ০৩:১৮ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার দ্বিতীয় মেধাতালিকা থেকে ভর্তির পরও বিভিন্ন অনুষদ-ইনস্টিটিউটে ১৮৭ আসন শূন্য রয়েছে। যেখানে ছেলেদের জন্য ৯৮ ও মেয়েদের জন্য ৮৯ আসন শূন্য রয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বিতীয় মেধাতালিকা থেকে ভর্তির পর ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ছেলেদের জন্য ৫২টি এবং মেয়েদের জন্য ৩৫টি, ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান ও আইন অনুষদে ছেলেদের ১৫টি এবং মেয়েদের ১৩টি, ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ইনস্টিটিউটে ছেলেদের জন্য ১৯ এবং মেয়েদের জন্য ১৯টি আসন ফাঁকা রয়েছে।

এছাড়াও ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদে ছেলেদের ১২ এবং মেয়েদের ১৮টি, ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউতে ছেলেদের জন্য কোনো আসন ফাঁকা নেই। তবে বাণিজ্য শাখার বাইরের মেয়েদের জন্য ৪টি শূন্য আসন রয়েছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জাগো নিউজকে বলেন, শূন্য আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ২৫ তারিখে সশরীরে উপস্থিত হয়ে আবেদন করবেন। তাদের আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট অনুষদ থেকে একটি মেধাক্রম প্রকাশ করা হবে। সেই মেধাতালিকা অনুযায়ী আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর তাদের ভর্তি নেওয়া হবে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে ৪৬৬টি, ‘বি’ ইউনিটে ৩৮৬টি, ‘সি’ ইউনিটে ৪৬৭টি, ‘ডি’ ইউনিটে ৩২০টি এবং ‘ই’ ইউনিটে ২৫০টি আসন মিলে এক হাজার ৮৮৮টি আসন রয়েছে। পাশাপাশি মুক্তিযোদ্ধা কোটায় ১৪৮টি, নৃগোষ্ঠীদের জন্য ৩০টি, প্রতিবন্ধীদের জন্য ১৫টি সংরক্ষিত আসন রয়েছে। এছাড়াও রয়েছে সংরক্ষিত পোষ্য কোটা।

মাহবুব সরদার/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।