শব্দ দূষণ বন্ধে ঢাবি শিক্ষার্থীদের মৌন সমাবেশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

শব্দ দূষণ প্রতিরোধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মৌন সমাবেশ করেছে শিক্ষার্থীরা। এসময় তারা বিভিন্ন ধরনের ব্যানার, পোস্টার ও সচেতনামূলক প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশের আয়োজন করে পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস-র ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

এ কর্মসূচির বিষয়ে জানতে চাইলে গ্রীন ভয়েস-র ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তারেক রায়হান বলেন, ‘ইদানিং আমরা লক্ষ্য করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত মাত্রায় যানবাহন চলাচল করছে। যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শব্দদূষণও। ছাত্রছাত্রীদের ভীষণ অসুবিধা হয় পড়াশোনা এবং ক্লাসে মনোনিবেশ করতে। এই সমস্যা সবচেয়ে প্রকট রূপ ধারণ করেছে আইন এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ভবনে। কেন্দ্রীয় শহীদ মিনারের ঠিক সামনে অবস্থিত হওয়ায় এখানকার শিক্ষার্থীরা অতিষ্ঠ। অনেকে আবার শব্দদূষণ জনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন। মূলতঃ এই শব্দদূষণ বন্ধ করানো এবং জনমনে সচেতনতা তৈরির জন্যই আজকের সমাবেশ। আমরা এ সমাবেশের মাধ্যমে বার্তা দিতে চাই যে, শব্দদূষণ করে পরিবেশ বিপর্যয় না ঘটিয়ে জীবন পরিচালনা করতে হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শব্দদূষণ রোধে কর্তৃপক্ষের করণীয় নিয়ে তিনি বলেন, ‘একমাস যদি নার্সিং করা যায়, তাহলেই খুব সহজে ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ ফিরে আসবে। বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রণ এবং শব্দ দূষণকারীদের শাস্তির আওতায় আনা গেলেই শব্দদূষণ রোধ করা যাবে।’

আল-সাদী ভূঁইয়া/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।