শেষ হলো বিয়ন্ডগ্রেডস প্রোগ্রামের তৃতীয় পর্ব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

বিয়ন্ডগ্রেডস প্রোগ্রামের তৃতীয় পর্ব শেষ হয়েছে। শিক্ষার্থীদের নিয়ে ইকোসিস্টেমের মধ্য দিয়ে দুই মাসব্যাপী চলা এ কার্যক্রম আজ (সোমবার) সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

সোমবার (২৪ সেপ্টেম্বর) বিয়ন্ডগ্রেডস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিয়ন্ডগ্রেডসের সাবেক ম্যানেজার ফাতেমা মেহরীন কুইনের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থীরা তাদের পরিকল্পনাগুলো প্রদর্শন করে। যেসব সমস্যার সমাধানে শিক্ষার্থীদের পরিকল্পনা প্রদর্শন করা হয় এর মধ্যে- শব্দ দূষণ হ্রাস, চারুকলা বিভাগের শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থানের সৃষ্টির পাশাপাশি স্কুল শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল শিক্ষা নিশ্চিত করা ও যৌন হয়রানি রোধের উদ্দেশ্যে প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা উল্লেখযোগ্য।

চলতি বছরের ৪ আগস্ট শুরু হওয়া এবারের বিয়ন্ডগ্রেডসের তৃতীয় পর্বে অংশ নেয় তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা। দুই মাস পর সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস এবং অগ্রগতির চিত্র উঠে আসে।

অনুষ্ঠানে আইডিয়া প্রজেক্টের প্রধান সিদ্ধার্থ গোস্বামীসহ তিনজন বিচারক বলেন, এ সমাপনী অনুষ্ঠান জেতার জন্য নয়, বরং শিক্ষার্থীদের এ পরিকল্পনা এবং ইচ্ছা শক্তি বজায় রাখার মাধ্যমে তাদের এমন অভিনব পরিকল্পনা সমাজে দুর্দান্ত ইতিবাচক প্রভাব বিস্তার করবে।

বিচারকদের পাশাপাশি তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আতিয়া নাজ শিক্ষার্থীদের অগ্রগতিতে আনন্দ প্রকাশ করেন।

ইএমকে সেন্টারের সহকারী সমন্বয়ক আয়শা সিদ্দিকা বলেন, আমরা মার্কিন দূতাবাসের পাবলিক ডিপ্লোম্যাসি সেন্টার সবসময় শিশু-কিশোরদের সৃজনশীল কার্যক্রম এবং উন্নত প্রযুক্তিগত সহায়তা দিয়ে থাকি। বিয়ন্ডগ্রেডসে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পরিকল্পনা বাস্তবায়নে ইএমকে সেন্টারের পক্ষ থেকে সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন তিনি।

বিয়ন্ডগ্রেডস প্রোগ্রাম ডিরেক্টর ওয়াহিদ হোসেন বলেন, শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব ও উদ্যোক্তা হওয়ার মানসিকতা উন্নয়নের লক্ষ্যে আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাবো। দেশের শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক প্রভাব বিস্তারের উদ্দেশ্যে ভবিষ্যতে আরও শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের সহযোগিতা কামনা করছি আমরা।

এমএএস/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।