নারী নিপীড়নের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

সম্প্রতি নোয়াখালীতে স্কুলছাত্রীকে ধর্ষণসহ দেশে নারী নিপীড়নের প্রতিবাদ এবং ইরানে চলমান নারী আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর পক্ষ থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে বটতলা এলাকায় গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা।

সমাবেশে জহির রায়হান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী মৌটুসি জোবায়দা রহমান বলেন, ‘পোশাক মানুষের মৌলিক অধিকার। কিন্তু আমাদের সমাজে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব ক্ষেত্রে কেমন পোশাক পরতে হবে তা নির্ধারণ করে দেওয়া হয়। দেশে ধর্মের দোহাই দিয়ে নারীর উন্নয়নকে বাধাগ্রস্ত করা হচ্ছে। তাই সবধরনের নারী নিপীড়নের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে।’

jagonews24

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু সাঈদ বলেন, ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে ধর্ষণ ও খুন বেড়ে চলেছে। গণমাধ্যমের তথ্যানুযায়ী, দেশে এসব ঘটনার মাত্র ৩ শতাংশের বিচার হচ্ছে। এর অর্থ এই যে, এখানে আমরা কেউ নিরাপদ না।’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতমের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সমাজকল্যাণ ও পরিবেশবিষয়ক সম্পাদক সাদিয়া মুন, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি প্রমুখ।

মাহবুব সরদার/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।