সাংবাদিকদের ঢাবি ভিসি

ক্যাম্পাসে প্রতিটি ছাত্র সংগঠনের রাজনীতি করার অধিকার আছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

ক্যাম্পাসে প্রতিটি ক্রিয়াশীল ছাত্র সংগঠনের রাজনীতি করার অধিকার আছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

তিনি বলেছেন, আমাদের অনেকগুলো কর্মসূচি ছিল। ছাত্র সংগঠনের সঙ্গেও একটি কর্মসূচি ছিল। সংগঠনগুলো যখন আমাদের কাছে অনুরোধ করে দেখা করতে তখন সেটা শিক্ষক হিসেবে এড়িয়ে যেতে পারি না।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে সংঘর্ষ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ঢাবি উপাচার্য বলেন, সবাই আমাদের কাছে শিক্ষার্থী, কে কোন সংগঠন করবে সেটার ব্যক্তিগত স্বাধীনতা আছে। গতকাল ছাত্রদল এবং ছাত্রলীগ দুটি ছাত্র সংগঠনই দেখা করার জন্য সময় চেয়েছে। বাংলাদেশ ছাত্রলীগকে তিনটায়, জাতীয়তাবাদী ছাত্রদলকে চারটায় সময় দেওয়া হয়েছিল। ছাত্রলীগ যথাসময়ে এসেছে, তাদের সঙ্গে কথাও হয়েছে। তারা প্রায় ৩০টি দাবি ও কিছু সুপারিশ সম্বলিত স্মারকলিপি দিয়েছে।

তিনি বলেন, এরপর তাদের (ছাত্রলীগ নেতাদের) বললাম আমাদের আরেকটা ছাত্র সংগঠন আসবে, তাদের সুযোগ করে দাও। এরপর আমি ছাত্রদল নেতাদের আসার অপেক্ষা করছিলাম। পরে প্রক্টর সাহেব এসে বললেন তারা গেট পর্যন্ত এসেছিল, ভেতরে প্রবেশ করতে পারেনি।

এ বিষয়ে অধ্যাপক ড. আখতারুজ্জামান সাংবাদিকদের আরও বলেন, আমি তথ্যগুলো ভালোভাবে এখনো জানি না। তারা (ছাত্রদল) কেন আসতে পারলো না সেটা জানতে হবে। কী ঘটলো, কোনো সমস্যা হলো কি না, কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলো কি না, সেটাও দেখতে হবে। আমি প্রক্টর সাহেবের কাছে বিষয়টা জানবো, বিস্তারিত তথ্য নিতে বলবো।

তবে ক্যাম্পাসের প্রতিটি ক্রিয়াশীল ছাত্র সংগঠন তাদের ছাত্র রাজনীতি পরিচালনা করার অধিকার রাখে বলে পুনরুল্লেখ করেন ঢাবি ভিসি।

এদিন বিকেল সাড়ে চারটার দিকে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটির ২০-২৫ জন নেতাকর্মী নীলক্ষেতের মুক্তি ও গণতন্ত্র তোরণের সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের দিকে এগোচ্ছিলেন। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনিম শাহরিয়ার মুনের নেতৃত্বে লাঠি, স্টাম্প নিয়ে তাদের ওপর হামলা চালানো হয়। এতে ছাত্রদল নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। পরে সংগঠনটির অন্য কয়েকজন নেতাকর্মীকে ঘিরে ধরে গণধোলাই দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

আরএসএম/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।