৩০ দফা দাবিতে উপাচার্যকে ঢাবি ছাত্রলীগের স্মারকলিপি

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক Dhaka University
প্রকাশিত: ০৪:১৩ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২২
উপচার্যের হাতে স্মারকলিপি তুলে দেন ঢাবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোর ক্যান্টিনে ভর্তুকি ও রেশনিংয়ের মাধ্যমে স্বল্পমূল্যে মানসম্মত পুষ্টিকর খাবারের ব্যবস্থা করাসহ ৩০ দফা দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছে ঢাবি ছাত্রলীগ।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে ঢাবি ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে এ স্মারকলিপি দেওয়া হয়।

jagonews

স্মারকলিপিতে উল্লেখ করা অন্যান্য দাবি হলো- প্রতিটি হলে আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন করা। অনাবাসিক শিক্ষার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে বাস ও ট্রিপসংখ্যা বৃদ্ধি করা। যাবতীয় প্রশাসনিক ও দাপ্তরিক কর্মকাণ্ডে অটোমেশন ও মোবাইল ব্যাংকিংয়ে ব্যবস্থা করা।

ঢাবি মাস্টারপ্ল্যান বাস্তবায়নের মাধ্যমে আবাসন সংকটের স্থায়ী সমাধান করা। বিশ্ববিদ্যালয়ের টিএসসিভিত্তিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর কর্মকাণ্ড বিস্তৃতকরণে প্রয়োজনীয় প্রশাসনিক, অবকাঠামোগত ও অর্থনৈতিক সহায়তা বৃদ্ধি করা। এছাড়া শিক্ষার্থীদের সুচিকিৎসার জন্য স্বয়ংসম্পূর্ণ চিকিৎসাকেন্দ্র নির্মাণ ও সুলভে প্রয়োজনীয় ওষুধ প্রাপ্তির লক্ষ্যে ফার্মেসি চালুর দাবি জানানো হয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে- পরীক্ষার ফলাফল নিয়ে সৃষ্ট জটিলতা শূন্যে নামিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, ক্যাম্পাসের সর্বত্র উচ্চগতির ওয়াইফাই সুবিধা নিশ্চিত করা, চতুর্থ শিল্পবিপ্লব সফল করতে একাধিক বিশেষায়িত ল্যাব যেমন- রোবটিক্স ল্যাব, কৃত্রিম বুদি্ধমত্তার ল্যাব, অ্যাডভান্সড কম্পিউটিং ল্যাব, ডিএলএসআই ল্যাব স্থাপন।

স্মারকলিপিতে শিক্ষার্থীদের রিসার্চ অ্যাসিট্যান্ট ও টিচিং অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করার নীতিমালা তৈরি, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালু, ২৪ ঘণ্টা কেন্দ্রীয় লাইব্রেরির কার্যক্রম চালু রাখা, মেয়েদের হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি ও মেট্রোরেলে 'ঢাবি শিক্ষার্থী পাস' চালু করার দাবি জানানো হয়।

আল-সাদী ভূঁইয়া/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।