রাজশাহী ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেসের শিক্ষার্থীদের ৬ দফা দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৪ অক্টোবর ২০২২

শিক্ষকরা বেতন পান না কয়েক মাস। ইনস্টিটিউট ভবনের ভাড়াও বাকি। এসব সমস্যা ছাড়াও লাইব্রেরি ও ল্যাবের সরঞ্জাম ক্রয়ের বরাদ্দের টাকা লোপাট, অদক্ষ ও অযোগ্য ঘনিষ্ঠজনদের শিক্ষক ও কর্মচারী হিসেবে নিয়োগ দেওয়াসহ কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তুলেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজশাহী ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেসে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এসব অনিয়ম রোধে ছয় দফা দাবিতে সংবাদ সম্মেলন করেন তারা।

দাবিগুলো হলো কার্যকর একটি গভর্নিং বডি গঠন করা, প্রতিষ্ঠাতা সদস্যদের অবৈধ হস্তক্ষেপ ও দুর্নীতি রোধ করা, স্থায়ী ক্যাম্পাস এবং স্বাভাবিক ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করা, যোগ্য ও পর্যাপ্ত শিক্ষক এবং ল্যাব-লাইব্রেরির পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করা, ধারাবাহিকভাবে শিক্ষা কার্যক্রম চলমান রাখা এবং সেমিস্টার ফি নিয়ে যারা অনিয়ম ও দুর্নীতি করেছেন সুষ্ঠু তদন্ত সাপেক্ষে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা।

jagonews24

সংবাদ সম্মেলনে মাজেদুই ইসলাম ইমন, তানভীর প্রান্ত, আশিকুর রহমানসহ প্রায় ৩০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. হাফিজুর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের সবগুলো দাবি মিথ্যা বলবো না। নতুন প্রতিষ্ঠান হওয়ায় আমাদেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের দিকনির্দেশনা মোতাবেক আমাদের প্রতিষ্ঠানের কার্যক্রম চলমান রয়েছে। নতুন ব্যাচ ভর্তি করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নিষেধ করা হয়েছে। আমরা এ বছর নতুন কোনো ব্যাচ ভর্তি করিনি।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল ইসলাম বলেন, প্রতিষ্ঠানটি যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সেহেতু শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষার সুনিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে স্বাভাবিক পাঠদান কর্মসূচি পালন করে ওই প্রতিষ্ঠানের শিক্ষকদের সচেতন থাকতে হবে। তবে শিক্ষা কার্যক্রম সুনিশ্চিত করতে খোঁজখবর রাখা আমাদেরও দায়িত্ব। তাদের পাঠদান কার্যক্রম ও আর্থিক বিষয়টি দেখভালের জন্য দুটি তদন্ত কমিটি কাজ করছে বলেও জানান তিনি।

মনির হোসেন মাহিন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।